• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৪ সকাল

পেশাদারদের জন্য নয় নতুন ম্যাকবুক প্রো!

  • প্রকাশিত ০৯:২৯ রাত জুলাই ২০, ২০১৮
de15694925b03807b3197d2b83cf4584-1532100355578.jpg
ম্যাকবুক প্রো। ছবি: সংগৃহীত

ডেভ লি অ্যাপলের নতুন এই ম্যাকবুক প্রো সংস্করণটির বেশ কিছু সমস্যা তুলে ধরেছেন।

মার্কিন টেক জায়ান্ট খ্যাত অ্যাপলের নতুন ও দামী ‘২০১৮ ম্যাকবুক প্রো কোরআই ৯’ সংস্করণটি এতোটাই খারাপ পারফরম্যান্স দিচ্ছে যে পেশাদারদের জন্য এটি মোটেও উপযোগী নয়, এমন অভিযোগই নিজ ভিডিওতে জানিয়েছেন ইউটিউব কনটেন্ট নির্মাতা ডেভ লি। শুধু তাই নয়, কেন এ অভিযোগ করেছেন, সে বিষয়টিও একদম প্রমাণসহ ভিডিওটিতে তুলে ধরেছেন তিনি।

সম্প্রতি ডেভ লি’র ভিডিওটি নিয়ে বিজনেস ইনসাইডার এই বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটির আলোকে জেনে নেওয়া যাক ভিডিওটিতে ঠিক কী জানিয়েছেন তিনি- 

ভিডিওটিতে ইউটিউবার ডেভ লি অ্যাপলের নতুন এই ম্যাকবুক প্রো সংস্করণটির বেশ কিছু সমস্যা তুলে ধরেছেন। এর মধ্যে রয়েছে, ‘ওভারহিটিং’ ইস্যু। লি নিজ ভিডিওতে আক্ষরিক অর্থেই দেখিয়েছেন কাজের লোড বা্ড়লে ‘২০১৮ ম্যাকবুক প্রো কোর আই৯’ কীভাবে দ্রুত গরম হয়ে উঠতে থাকে এবং যেভাবে এটির কাজ করার কথা, সেভাবে কাজ করতে পারে না। এ ছাড়াও তিনি দেখিয়েছেন, সাধারন তাপমাত্রায় কাজ করার সময় ম্যাকবুকটির ক্লকস্পিড কীভাবে ২.৯ গিগাহার্টজ থেকে ২.২ গিগাহার্টজে নেমে আসে। এ ছাড়াও, ম্যাকবুকটির  ফ্রেম রেট বাড়ালে যে গেম ডিসপ্লেতে সীমাবদ্ধতা চলে আসে সেটিও দেখিয়েছেন তিনি।

শুধু সমস্যা নয়, মজার এক সমাধানও দেখিয়েছেন তিনি। ম্যাকবুকটি ফ্রিজে রেখে পর্যাপ্ত মাত্রায় ঠাণ্ডা করে নিলে, আশ্চর্যজনকভাবে এটির কাজের ক্ষমতা বেড়ে যায়। এই উদাহরণের মাধ্যমে তিনি দেখিয়েই দিয়েছেন, ম্যাকবুকটির এই ‘হিটিং ইস্যু’ সমস্যার সমাধান করাটা কতোটা জরুরী।