• সোমবার, আগস্ট ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৬ রাত

রাশিয়ান ব্যাংকে সাইবার হামলা

  • প্রকাশিত ১১:৩৪ রাত জুলাই ২৩, ২০১৮
uk-shipper-reveals-cyber-attack-600-375-84-1532367206015.jpg
রাশিয়ান ব্যাংকে সাইবার হামলা। ছবি: রয়টার্স

হামলার পেছনে মানিটেকার সাইবার অপরাধী দল জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

রাশিয়ান ব্যাংক থেকে ৯ লাখ ১০ হাজার ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। অর্থ চুরি যাওয়ার বিষয়টি নজরে আসার পর সাইবার হামলার শিকার পিআইআর ব্যাংক, গ্রুপ-আইবি’র কাছে সহযোগিতা চেয়েছে। সম্প্রতি এক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান নিজ প্রতিবেদনে এ বিষয়ে নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যম বিবিসি নিজ প্রতিবেদনে জানিয়েছে, হামলার পেছনে মানিটেকার সাইবার অপরাধী দল জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

মানিটেকার গ্যাং নামের ওই সাইবার অপরাধী দল ইতোপূর্বেও ভিন্ন ভিন্ন বেশ কিছু প্রতিষ্ঠানে হামলা চালিয়ে অর্থ হাতিয়ে নিয়েছে। ২০১৭ সালে সাইবার হামলায় রাশিয়া, ব্রিটিশ ও মার্কিন প্রতিষ্ঠান থেকে প্রায় ১ কোটি ডলার চুরি যাওয়ার পর সন্দেহভাজন হিসেবে আলোচনায় এসেছিল এই দলটি।  

গ্রুপ-আইবি নিজ তদন্ত থেকে জানিয়েছে, এই হ্যাকিংয়ে যে ধরনের টুল এবং টেকনিক ব্যবহার করা হয়েছে, তা মানিটেকার সাইবার অপরাধী দলের দিকেই ইঙ্গিত করছে। হ্যাকাররা চলতি বছরের মে মাসের শেষ দিকে সাইবার হামলার কাজ শুরু করে। ব্যাংকটির রাউটার নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে, আভ্যন্তরীন নেটওয়ার্কে প্রবেশ করে নির্দিষ্ট একটি কম্পিউটার হ্যাক করে অর্থ ট্রান্সফার শুরু করে এবং অর্থ ট্রান্সফারের বিষয়টি যাতে ব্যাংক টের না পায়, সেজন্য হ্যাকাররা ‘অটোমেটেড ওয়ার্ক স্টেশন ক্লায়েন্ট অফ দ্য রাশিয়ান সেন্ট্রাল ব্যাংক’ প্রক্রিয়ার সাহায্য নিয়েছিল, এতে করে ব্যাংকটি মনে করছিল ট্রান্সফারগুলো নিয়ম মেনেই হচ্ছে। 

এ প্রসঙ্গে গ্রুপ-আইবি’র ডিজিটাল ফরেনসিক ল্যাবের প্রধান ভ্যালেরি বাউলিন বলেছেন, ‘অটোমেটেড ওয়ার্ক স্টেশন ক্লায়েন্ট অফ দ্য রাশিয়ান সেন্ট্রাল ব্যাংক’ প্রক্রিয়াটি এতো জটিল যে হ্যাকাররা সহজে এটি ব্যবহার করে না। কারণ, ঠিকভাবে এটি করতে পারাটা বেশ দুঃসাধ্য এবং সব হ্যাকার এটি করতে পারেও না।”