• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

তথ্য ফাঁস কেলেঙ্কারিতে ফেসবুক শেয়ারের ব্যাপক দরপতন

  • প্রকাশিত ০১:০১ দুপুর জুলাই ২৬, ২০১৮
f-1532588437317.png

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, প্রায় ২৫০ কোটি মানুষ প্রতি মাসে সক্রিয়ভাবে তাদের অ্যাপগুলো ব্যবহার করছেন

তথ্য ফাঁস কেলেঙ্কারির জেরে ফেসবুকের শেয়ারের দর পতন হয়েছে ২১ শতাংশ পর্যন্ত। এতে ফেসবুকের বাজারমূল্য কমে গেছে ১৩ হাজার কোটি মার্কিন ডলার। 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তথ্য ফাঁস ও ভুয়া খবর কেলেঙ্কারির জেরে আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি ফেসবুক। এমনকি বিশ্লেষকেরা দৈনিক সক্রিয় ব্যবহারকারীর যে পূর্বাভাস দিয়েছিলেন, তাও ছুঁতে পারেনি তারা। গতকাল বছরের দ্বিতীয় প্রান্তিকের আয় ঘোষণা করেছে ফেসবুক। লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় শেয়ারের দরে ধস নামে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, প্রায় ২৫০ কোটি মানুষ প্রতি মাসে সক্রিয়ভাবে তাদের অ্যাপগুলো ব্যবহার করছেন। তবে শুধু ফেসবুকে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে। ওয়াল স্ট্রিট যে পূর্বাভাস দিয়েছিল, এটি তার চেয়ে কম। ইউরোপে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত প্রান্তিকের চেয়ে ২ কোটি ৮২ লাখ কমেছে।

এই ধাক্কার বড় অংশটা এসেছে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আসা আয়ের ক্ষেত্রে। স্ট্রিট অ্যাকাউন্ট ও ফ্যাক্টশিট পূর্বাভাস দিয়েছিল, দ্বিতীয় প্রান্তিকে ১ হাজার ৩১৬ কোটি মার্কিন ডলার আয় করবে ফেসবুক। কিন্তু সে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা কম আয় করেছে ফেসবুক। তারা আয় করেছে ১ হাজার ৩০৪ কোটি মার্কিন ডলার।

ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা ডেভিড ওহেনার বলেছেন, ‘আমরা পণ্যের প্রভাবের ওপর গুরুত্ব দিচ্ছি। বিশেষ করে গোপনীয়তা, যা আমাদের আয়ের প্রবৃদ্ধিতে প্রভাব ফেলবে।’

এদিকে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, নিরাপত্তা ও ব্যবহারকারীর তথ্য নিরাপদ রাখতে ও গোপনীয়তা খাতে ফেসবুক এখন ব্যাপক বিনিয়োগ করছে।