• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

কী বিশেষত্ব ৫জি’তে?

  • প্রকাশিত ০৬:৪৫ সন্ধ্যা জুলাই ২৬, ২০১৮
bigstock-g-network-connection-concept-242763979-copy-1532435173898-1532608967836.jpg
৫জি প্রযুক্তি। ছবি: বিগস্টক

স্বয়ংক্রিয় ড্রাইভিং, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চুয়াল রিয়ালিটি, ইন্টারনেট অফ থিংস (আইওটি) প্রতিটি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ৫জি।

গ্রাহকের ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতাই বদলে দেবে ৫জি এমন তথ্যই জানানো হয়েছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর তরফ থেকে। এ ছাড়াও প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, স্বয়ংক্রিয় ড্রাইভিং, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চুয়াল রিয়ালিটি, ইন্টারনেট অফ থিংস (আইওটি) প্রতিটি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ৫জি।

এ প্রসঙ্গে রবির ম্যানেজিং ডিরেক্টর এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “মানুষ এবং ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের মধ্যে কোনও দুরত্ব রাখবে না ৫জি নেটওয়ার্ক। আরও দ্রুতগতির ইন্টারনেট সুবিধা ভোগ করা সম্ভব হবে। বিষয়টি মানুষের জীবনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারকে আরও উন্নত মাত্রায় নিয়ে যেতে প্রভাবিত করবে।”

মাহতাব উদ্দিন আরও বলেন, “শিক্ষা, বাণিজ্য, পরিচালনা, স্বাস্থ্য সেবা, যোগাযোগ, ব্যাংকিং এবং যোগাযোগের সব মাধ্যমগুলোতেই বড় ধরনের পরিবর্তন আসবে। বিশেষজ্ঞ ও গবেষকরা যেরকমটি আশা করছেন, ঠিক সেরকম নিরিবিচ্ছিন্ন সেবা দিতে পারবে ৫জি।”

নতুন ধারার রেডিও অ্যাকসেস প্রযুক্তি (আরএটি) এবং বর্তমানে বিদ্যমান ওয়্যারলেস প্রযুক্তির (এলটিই, এইচএসপিএ, জিএসএম এবং ওয়াইফাই) উন্নত মানের উপর নির্ভর করে ৫জি রেডিও অ্যাকসেস চালু করা হবে বলেও জানিয়েছেন তিনি।

২০২০ থেকে ২০৩০ সাল নাগাদ বিশ্বে অত্যাধুনিক নতুন এই নেটওয়ার্কটি উন্মুক্ত হওয়ার কথা রয়েছে। সেসময় বাংলাদেশেও ৫জি সেবা নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে।