• শনিবার, অক্টোবর ২০, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩৩ বিকেল

রাষ্ট্র বাঁচাতে প্রয়োজনে ফেসবুক বন্ধ!

  • প্রকাশিত ১১:৫৭ সকাল আগস্ট ৬, ২০১৮
ICT Minister
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: পিআইডি

“রাষ্ট্র কিংবা নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনও পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে চলবে না।”

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, রাষ্ট্র বাঁচাতে প্রয়োজনে ফেসবুক বন্ধ করে দেওয়া হতে পারে। সে সঙ্গে পরিস্থিতি বুঝে ইন্টারনেটও বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। সোমবার (৬ আগস্ট) রাজধানীর র্যা ডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ বিষয়গুলো জানিয়েছেন তিনি।

রাজধানীর র্যা ডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নিয়েছিলেন তিনি।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী আরও বলেন, “রাষ্ট্র কিংবা নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনও পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে চলবে না। বৃহত্তর স্বার্থের জন্য ক্ষুদ্রতম স্বার্থ ত্যাগের মানসিকতা রাখতে হবে।”

তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের ভাষ্যে, “আজ যদি আমি দেখি, আমার রাষ্ট্রকে বিপন্ন করে ফেলছে ফেসবুক, সেক্ষেত্রে আমার রাষ্ট্র বাঁচাবো নাকি ফেসবুক বাঁচাবো? আমাকে অবশ্যই রাষ্ট্র বাঁচাতে হবে ও সেজন্য যা করার তা আমাকে করতেই হবে।”

ভবিষ্যতে অন্য কোনও ইস্যু বা জাতীয় নির্বাচনে ইন্টারনেটের গতি কমানো হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

উল্লেখ্য, শনিবার (৪ আগস্ট) সন্ধ্যা থেকে থ্রিজি ও ফোরজি ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়া হয়েছিল। পরে প্রায় একদিন পর রোববার (৫ আগস্ট) আবার স্বাভাবিক গতিতে ফিরে আসে ইন্টারনেট।