• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

বিনামূল্যে মহাকাশে সেলফি তোলার সুযোগ

  • প্রকাশিত ০৮:৪৮ রাত আগস্ট ২৭, ২০১৮
Galaxy
মহাকাশ। ছবি: রয়টার্স

স্পিটজার স্পেস টেলিস্কোপ-এর ১৫তম বার্ষিকী ছিল শনিবার, সে উপলক্ষ্যেই এই নাসার আয়োজন।

মহাকাশে সেলফি তোলার সুযোগ দিচ্ছে নাসা, তাও আবার কোনও অর্থ ছাড়াই। সব ব্যবস্থা নাসাই করবে, শুধু আপনাকে কষ্ট করে অ্যাপস্টোর থেকে একটি অ্যাপ নামাতে হবে। নাসার নতুন এই অ্যাপটির নাম ‘নাসা সেলফিস’।

টাইম ম্যাগাজিনের বরাতে জানা গেছে, সবমিলিয়ে মোট ৩০ ভিন্ন ভিন্ন মহাকাশ ব্যাকগ্রাউন্ড রয়েছে ‘নাসা সেলফিস’ অ্যাপটিতে। শুধু অ্যাপটির মাধ্যমে ছবি তুলতে হবে আপনাকে। ব্যস হয়ে যাবেন আপনিও নভোচারী, আর পেছনে ব্যাকগ্রাউন্ড হিসেবে থাকবে স্পিটজার স্পেস টেলিস্কোপ দিয়ে তোলা মহাকাশের বিভিন্ন অংশের আসল ছবি। শুধু যে মহাকাশে নিজের সেলফি পাবেন, তা নয়। সে সেলফিটিতে ছোট করে লেখা থাকবে আপনার পেছনে মহাকাশের ঠিক কোন অংশটি রয়েছে, কত সালে স্পিটজার স্পেস টেলিস্কোপ দিয়ে ওই স্থানের ছবি ধারণ করা হয়েছে ইত্যাদি তথ্য। চাইলে নিজের পছন্দের ব্যাকগ্রাউন্ডও সিলেক্ট করে দিতে পারবেন।   

অ্যাপ প্রসঙ্গে অ্যাপটির ডেভেলপার নাসার জেট প্রপালশন কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, “নতুন নাসা সেলফিস অ্যাপটি আপনাকে ভার্চুয়াল স্পেসস্যুটে ছবি তোলার সুযোগ করে দেবে, পেছনে থাকবে অরিয়ন নেবুলা বা মিল্কি ওয়ে গ্যালাক্সির সুন্দর কসমিক লোকেশন।”

অ্যাপটি কীভাবে ব্যবহার করতে হবে তাও জানিয়ে দিয়েছে ডেভেলপার প্রতিষ্ঠানটি। এ বিষয়ে বলা হয়েছে, “আপনাকে শুধু নিজের ছবি তুলতে হবে, ব্যাকগ্রাউন্ড নির্বাচন করতে হবে আর সামাজিক মাধ্যমে শেয়ার করতে হবে।”    

বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপটির রেটিং ৪.৫ আর গুগল প্লে স্টোরে রেটিং ৩.৯। আদতে স্পিটজার স্পেস টেলিস্কোপ-এর ১৫তম বার্ষিকী ছিল শনিবার, সে উপলক্ষ্যেই এই নাসার আয়োজন।