• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

বাংলাদেশে উবারের নতুন নিরাপত্তা ফিচার

  • প্রকাশিত ০৪:২৬ বিকেল আগস্ট ২৮, ২০১৮
Uber
নতুন নিয়ম করেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। ছবি: রয়টার্স

বাংলাদেশে এ ফিচার চালু করার মাস কয়েক আগেই যুক্তরাষ্ট্রেও একই ফিচার চালু করেছে উবার।

বাংলাদেশে যাত্রীদের নিরাপত্তার জন্য ‘সেফটি টুলকিট’ চালু করেছে রাইড শেয়ারিং কোম্পানি উবার। মঙ্গলবার (২৮ আগস্ট) আনুষ্ঠানিকভাবে উবারের এই ফিচারটির কার্যক্রম শুরু হয়েছে। নতুন এই অপশনটির সাহায্যে সহজেই উবারের সব সেফটি ফিচার খুঁজে পাবেন যাত্রীরা।  

উল্লেখ্য, বাংলাদেশে এ ফিচার চালু করার মাস কয়েক আগেই যুক্তরাষ্ট্রেও একই ফিচার চালু করেছে উবার।

নতুন নিরাপত্তা ফিচার প্রসঙ্গে উবারের তরফ থেকে জানানো হয়েছে, চালক ট্রিপ নেওয়ার সঙ্গে সঙ্গে যাত্রীর উবার অ্যাপের হোম স্ক্রিনে ভেসে উঠবে সেফটি টুলকিট অপশন,  ট্রিপ শেষ হওয়া পর্যন্ত এই অপশন ব্যবহারের সুযোগ থাকবে। যাত্রীরা ফিচারটির মাধ্যমে সেফটি টিপসগুলো দেখতে পারবেন। উবারের ইনস্যুরেন্স সুবিধা এবং কমিউনিটি গাইড লাইনস সম্পর্কেও জানতে পারবেন। এছাড়া, ট্রাস্টেড কন্ট্যাক্টসের মাধ্যমে যাত্রীরা তার ঘনিষ্ঠ পাঁচজন ব্যক্তির সঙ্গে নিয়মিতভাবে ট্রিপ শেয়ার করার সুযোগ পাবেন। এ ছাড়াও যাত্রীরা প্রয়োজন অনুযায়ী ট্রিপ শেয়ার সেটিংস ঠিক করে রাখতে পারবেন। ট্রিপ শেয়ারিং সেটিংসের মধ্যে থাকছে সব ধরনের ট্রিপ শেয়ার। শুধু রাতের ট্রিপ শেয়ার না করার অপশন রয়েছে। ফিচারটির সাহায্যে যাত্রী গন্তব্যে পৌঁছানো পর্যন্ত সব খবরাখবর জানতে পারবেন তার কাছের মানুষজন। এগুলো বাদেও ইমারজেন্সি বাটনে সরাসরি ৯৯৯-এ কল করার সুযোগ থাকছে।

বাংলাদেশে এই সেফটি টুলকিট চালু করার বিষয়ে উবারের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর শচীন কানসাল বলেন, “উবারে যাত্রী ও চালকদের নিরাপত্তার বিষয়কে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। সে লক্ষ্যে আমরা প্রযুক্তির ব্যবহার করে তাদের নিরাপত্তাজনিত বিষয়গুলো সমাধানে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। বাংলাদেশের হাজার হাজার যাত্রীদের জন্য সেফটি টুলকিট চালু করা আমাদের এই প্রচেষ্টারই একটি অংশ। সেফটি টুলকিটের অন্যতম একটি ফিচার ট্রাস্টেড কন্ট্রাক্টস। এই ফিচারটির সাহায্যে যাত্রীরা স্বয়ংক্রিয়ভাবে তাদের সব ট্রিপ অথবা বাছাইকৃত কিছু ট্রিপের সম্পর্কে তাদের পরিবারের সদস্য ও কাছের মানুষদের জানাতে পারবেন। যাত্রীদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে সেফটি টুল কিটটি। ফিচারটি সর্বপ্রথম এ বছরের মে মাসে যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছে।”