• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ : মোস্তফা জব্বার

  • প্রকাশিত ১০:১৬ রাত সেপ্টেম্বর ৬, ২০১৮
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮
প্রধানমন্ত্রী এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। ছবি: ঢাকা ট্রিবিউন

‘ডিজিটাল বাংলাদেশ নিয়ে বৈশ্বিক প্রতিযোগিতায় নামতে আমাদের এখন দক্ষ জনশক্তি প্রয়োজন।’

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, “তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ ইতোমধ্যেই উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। এখন দ্বিতীয় আরেকটি স্যাটেলাইট তৈরির পরিকল্পনা করছে আমাদের দেশ।”

তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী আরও বলেছেন শেখ হাসিনার নেতৃত্বাধীন অবস্থায় বাংলাদেশ এ খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর, প্রধানমন্ত্রী এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। ডিজিটাল বাংলাদেশ নিয়ে বৈশ্বিক প্রতিযোগিতায় নামতে আমাদের এখন দক্ষ জনশক্তি প্রয়োজন।”

বৃহস্পতিবার বিকালে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮-এর অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন তিনি। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউটে বেসিস-এর আয়োজনে অনুষ্ঠিত হয় অনুষ্ঠানটি।

অনুষ্ঠানটিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আরও জানান, “গত বছর তাইওয়ানে অনুষ্ঠিত এপিআইসিটিএ অ্যাওয়ার্ডসে আমরা সফল হয়েছি। এ বছর চীনে অনুষ্ঠিতব্য এপিআইসিটিএ-তেও সফল হওয়ার আশা করছি। ৭০ জন সদস্যের একটি দল নিয়ে আমরা এবার অংশ নিচ্ছি। আইসিটি খাতে আমাদের আরও দক্ষ জনশক্তি প্রয়োজন। তরুণ প্রজন্মকে এজন্য অবশ্যই এগিয়ে আসতে হবে।”

বেসিস আয়োজিত এই অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ নির্মানে ও আইসিটি খাতে অবদান রাখায় ৩৫টি শ্রেণীতে মোট ৭৬টি প্রকল্প পুরস্কৃত হয়েছে।