• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

কী হতে পারে অ্যাপল ইভেন্টে?

  • প্রকাশিত ১০:২৬ রাত সেপ্টেম্বর ৯, ২০১৮
Apple
জুনে অনুষ্ঠিত অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলেপারস কনফারেন্স ২০১৮ (ফাইল ছবি)। ছবি: সংগৃহীত

ধারণা করা হচ্ছে, নতুন আইফোন, আপডেটেড ওএস, এয়ারপড চাজিং কেস এবং এয়ারচার্জার নিয়ে হাজির হতে পারে অ্যাপল।

চলতি মাসের ১২ তারিখে বিশেষ ইভেন্টের আয়োজন করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। গুঞ্জন ছড়িয়েছে, এই ইভেন্টেই তিনটি নতুন মডেলের আইফোন লঞ্চ করতে যাচ্ছে অ্যাপল। আদতে কী হতে পারে স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিতব্য ওই ইভেন্টে?

ম্যাশএবলের প্রতিবেদনের বরাতে জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

ধারণা করা হচ্ছে, নতুন আইফোন, অ্যাপল ওয়াচ এবং আরও বেশ কিছু নতুন প্রযুক্তি পণ্য নিয়ে হাজির হবে অ্যাপল। এই অনুষ্ঠানেই লঞ্চ হতে পারে আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস বা ম্যাক্স। যে নামেই লঞ্চ করা হোক না কেন, গুঞ্জন অনুসারে আইফোনের মডেল দুটির একটিতে থাকছে ৫.৮ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, আরেকটিতে ৬.৫ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে।

আবার এই অনুষ্ঠানেই লঞ্চ করা হতে পারে আইফোন ৯। একাধিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, এই মডেলটির নাম হবে ‘আইফোন এক্সআর’ বা ‘আইফোন এক্সসি’। এর ডিসপ্লে আকৃতি ৬.১ ইঞ্চি হবে বলেই জানানো হয়েছে। আইফোন এক্সএস-এর সঙ্গে এই মডেলটির মূল পার্থক্যও ডিসপ্লেতে থাকবে বলেই দাবি করছে একাধিক প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম। ওই সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, আইফোন ৯-এর ডিসপ্লে ওএলইডি নয়, এলসিডি হবে। দামের দিক থেকে তুলনামূলক স্বল্পমূল্যের হবে এই আইফোন।  

শুধু আইফোন নয়, এই ইভেন্টে অ্যাপল ওয়াচ সিরিজ ৪ লঞ্চ করা হবে বলেও শোনা যাচ্ছে। ৯টু৫ ম্যাক-এ ফাঁস হয়ে যাওয়া ছবির তথ্য অনুযায়ী, আপডেটেড নতুন দুটি অ্যাপল ওয়াচের আকার হবে ৩৮ মিলিমিটার এবং ৪২ মিলিমিটার। সিরিজ ৩ অ্যাপল ওয়াচের মতো এগুলোও ব্লুটুথ ও সেলুলার মডেলের হবে। ধারণা করা হচ্ছে, ব্যান্ডের রংয়ে পরিবর্তন আনবে অ্যাপল।

অ্যাপল আগেই জানিয়েছিল, বছরের শেষের হওয়ার আগেই আইওএস ১২, ওয়াচওএস৫, ম্যাকওএস মোজাভে, টিভিওএস ১২ নিয়ে হাজির হবে প্রতিষ্ঠানটি। এর মধ্যেই আইওএস ১২ এবং ম্যাকওএস মোজাভে’র বেটা সংস্করণ ছেড়েছে প্রতিষ্ঠানটি। আশা করা যেতেই পারে, সফটওয়্যারগুলো এই অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন করবে অ্যাপল।

এদিকে, এয়ারপাওয়ার এবং এয়ারপড নিয়েও গুঞ্জন ছড়িয়েছে। হতে পারে, বিশেষ এই ইভেন্টে অ্যাপলপ্রেমীরা থ্রি-ইন-ওয়ান ওয়্যারলেস চার্জারের বিষয়ে সুখবর পাবেন। এ ছাড়াও এয়ারপড চার্জিং কেস বিষয়েও ঘোষণা করা হতে পারে, এমন সম্ভাবনাটিকেও ঠিক ফেলে দেওয়া যাচ্ছে না। কারণ দুটি পণ্যের বিষয়েই অগ্রিম ঘোষণা দিয়ে রেখেছে টেক জায়ান্ট অ্যাপল।