• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

চাঁদে পর্যটক পাঠানোর নতুন ঘোষণা দিয়েছে স্পেসএক্স

  • প্রকাশিত ১০:১১ রাত সেপ্টেম্বর ১৪, ২০১৮
চাঁদে পর্যটক পাঠানোর নতুন ঘোষণা দিয়েছে স্পেসএক্স
চাঁদে পর্যটক পাঠানোর নতুন ঘোষণা দিয়েছে স্পেসএক্স। ছবি: সংগৃহীত

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে স্পেসএক্স ঘোষণা দিয়েছিল, ২০১৮ সালের শেষের দিকে প্রথম পর্যটকবাহী দুটি মহাকাশযান চাঁদে পাঠাবে।

বিগ ফ্যালকন রকেটের (বিএফআর) মাধ্যমে চাঁদে পর্যটক পাঠানোর নতুন পরিকল্পনা ঘোষণা করেছে বেসরকারি মহাকাশ সংস্থা স্পেসএক্স। বৃহস্পতিবার এক টুইটবার্তায় জানিয়েছে, গভীর মহাকাশে মানুষের ভ্রমণ উপযোগী করে এই মহাকাশযান তৈরি করা হচ্ছে।

স্পেসএক্স প্রতিষ্ঠানের ওই টুইট বার্তায় বলা হয়েছে, “বিএফআর মহাকাশযানের মাধ্যমে মানুষের চাঁদে ভ্রমণের ক্ষেত্রে বিশ্বে প্রথম বেসরকারি উদ্যোক্তা হিসেবে অবদান রাখতে যাচ্ছে আমাদের স্পেসএক্স। যারা মহাকাশ ভ্রমণের স্বপ্ন দেখেন, তারা এতে ভ্রমণ করতে পারবেন।”

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্পেসএক্স টুইটারে বিস্তারিত আর কিছু জানায়নি। তবে সোমবার এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানা গেছে। টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক এর আগেও ক্যালিফোর্নিয়াভিত্তিক স্পেসএক্স প্রতিষ্ঠানের মাধ্যমে চাঁদে পর্যটক পাঠানোর উদ্যোগের কথা জানিয়েছিলেন। 

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে স্পেসএক্স ঘোষণা দিয়েছিল, ২০১৮ সালের শেষের দিকে প্রথম পর্যটকবাহী দুটি মহাকাশযান চাঁদে পাঠাবে। ড্রাগন ক্রু ভেহিকেলের মতো কার্গো স্পেসযানের মাধ্যমে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পর্যটক নিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল সে সময়।

স্পেসএক্স-এর এই মহাকাশ যাত্রায় পর্যটকদের নাম ও পরিচয় এবং খরচের বিষয়ে কিছু জানানো হয়নি। এএফপির সাংবাদিক এ বিষয় জানতে চাইলে স্পেসএক্স-এর পক্ষ থেকে তাকে সোমবার বিকাল পর্যন্ত অপেক্ষার অনুরোধ জানানো হয়।