• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

আবারও গ্যালাক্সি নোট স্মার্টফোনে আগুন!

  • প্রকাশিত ০৯:৪৬ রাত সেপ্টেম্বর ১৭, ২০১৮
Smartphone
আবারও গ্যালাক্সি নোট স্মার্টফোনে আগুন। ছবি: সংগৃহীত

অতিরিক্ত গরম হয়ে আগুন লেগে গিয়েছিল গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনে।

স্মার্টফোন নির্মাতাদের মধ্যে বিক্রির দিক থেকে বর্তমানে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং। কিন্তু বিপদ যেন পেছনে লেগেই আছে প্রতিষ্ঠানটির। এর আগে নিজেদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ –এ নিজে থেকেই আগুন লেগে গিয়েছিল। আর এবার আগুন লাগলো প্রতিষ্ঠানটির নতুন লঞ্চ করা ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটিতে। এবার বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে।

প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম সিনেটের বরাতে জানা গেছে, ৩ সেপ্টেম্বর অতিরিক্ত গরম হয়ে আগুন লেগে গিয়েছিল গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনে। আর এ ঘটনায় ভুক্তভোগী হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের রিয়েল এস্টেট এজেন্ট ডিয়েন চাং।

এ বিষয়ে কুইন্স কোর্টে দায়ের করা মামলাটিতে ভুক্তভোগী ওই গ্রাহক দাবি করেন, তার সেটটি হঠাৎ অতিরিক্ত গরম হয়ে যাওয়ায়, তিনি তা বন্ধ করে পার্সে ঢুকিয়ে রাখেন। একটু পর দেখেন যে পার্স থেকে ধোঁয়া বের হচ্ছে এবং শব্দ হচ্ছে। পরে তিনি দ্রুত পার্স খালি করে ফোনটি মাটিতে ফেলে দেন। কিন্তু তাতেও আগুন না থামায়, এক পথচারী ফোনটি কাপড় দিয়ে ধরে পানিতে ফেলে দেন।

অথচ আগের মাসেই স্যামসাংয়ের মোবাইল ব্যবসা প্রধান ডিজে কো জানিয়েছিলেন যে, “গ্যালাক্সি নোট ৯-এর ব্যাটারি নিরাপদ। গ্রাহককে এ বিষয়ে শঙ্কায় ভুগতে হবে না।” কারণ বছর দুয়েক আগে ব্যাটারিজনিত ইস্যুতে বেশ কয়েকটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরিত হয়েছিল।

এবারের দুর্ঘটনার পর প্রতিষ্ঠানটির তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “স্যামসাং সব সময়ই গ্রাহক নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের লাখো গ্যালাক্সি ডিভাইসের মান রক্ষায় কাজ করে। গ্যালাক্সি নোট ৯ ডিভাইস নিয়ে এখনও এ ধরনের কোনও অভিযোগ আমরা পাইনি এবং বিষয়টি নিয়ে তদন্ত করছি।”