• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

এবার আসছে ফেইসবুক ডেটিং!

  • প্রকাশিত ০৫:৪৭ সন্ধ্যা সেপ্টেম্বর ২৪, ২০১৮
Facebook dating
ফিচারটি পুরোদস্তুর প্রস্তুত এবং কলম্বিয়ায় পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। ছবি: সংগৃহীত

ফিচারটি পুরোদস্তুর প্রস্তুত এবং কলম্বিয়ায় পরীক্ষাধীন অবস্থায় রয়েছে।

কী করেনি ফেইসবুক নিজ ব্যবহারকারীদের জন্য? বন্ধু খুঁজে দেওয়া থেকে শুরু করে সম্প্রতি ভিডিও তৈরির মাধ্যমে রুটি-রুজির ব্যবস্থাও করে দিয়েছে বিশ্বের বৃহত্তম এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এবার ব্যবহারকারীদের জন্য সঙ্গীও খুঁজে দেওয়ার চেষ্টা করবে ফেইসবুক। 

এ বিষয়ে অবশ্য চার মাস আগেই ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। 

এখন ফিচারটি পুরোদস্তুর প্রস্তুত এবং কলম্বিয়ায় পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। অর্থ্যাৎ, খুব শীঘ্রই ব্যবহারকারীদের হাতের নাগালে আসছে ফেইসবুক ডেটিং। বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে খোদ ফেইসবুকসহ একাধিক প্রযুক্তিবিষয়ক সাইট। 

এ বিষয়ে দ্য ভার্জের বরাতে জানা গেছে, ২০ সেপ্টেম্বর থেকে নতুন সেবাটি নিয়ে পরীক্ষা শুরু করেছে ফেইসবুক। পরীক্ষার স্থান হিসেবে বেছে নেওয়া হয়েছে কলম্বিয়াকে। ভার্জের প্রতিবেদনের সূত্রে জেনে নেওয়া যাক ঠিক কী থাকছে নতুন এই সেবাটিতে-

শুধু ফেইসবুকের মোবাইল অ্যাপ ব্যবহারকারীরাই নতুন এই সেবাটি ব্যবহারের সুযোগ পাবেন। আপাতত ডেস্কটপে আসছে না সেবাটি। বিনামূল্যের এই ডেটিং সেবা গ্রহণের জন্য ব্যবহারকারীর বয়স অবশ্যই ১৮ বা তার বেশি হতে হবে এবং এর জন্য ব্যবহারকারীর ফেইসবুক প্রোফাইল যথেষ্ট নয়। তবে ব্যবহারকারীর প্রোফাইলের ‘হ্যামবার্গার’ মেনুতে ট্যাপ করে ফেইসবুক ডেটিংয়ে প্রবেশ করে সম্ভব হবে।    

প্রবেশের পর নতুন করে ফেইসবুক ডেটিং-এ আবার প্রোফাইল তৈরি করতে হবে। আসল ফেইসবুক অ্যাকাউন্ট থেকে শুধু নাম আর বয়স স্বয়ংক্রিয়ভাবে যোগ হবে এই সেবার প্রোফাইলে। আর ভুয়া কেউ যাতে সেবাটির সুযোগ না নিতে পারেন, সেজন্য ব্যবস্থা নেবে স্বয়ং ফেইসবুক। ফোনের জিপিএসের মাধ্যমে ডেটিং সেবা গ্রহণকারীর অবস্থান সম্পর্কে নিশ্চিত হবে ফেইসবুক এবং নয়টি ছবি, ব্যবহারকারীর নিজের সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা, কেমন সঙ্গী খুঁজছেন সে বিষয়ে সংক্ষিপ্ত বর্ণনার উপর ভিত্তি করে নিজস্ব সার্চ সেবা কাজে লাগিয়ে ১০০ কিলোমিটার রেডিয়াসে সঙ্গী খোঁজার সুযোগ করে দেবে প্রতিষ্ঠানটি।

নিজেদের পরীক্ষাধীন নতুন এই সেবাটি সম্পর্কে ফেইসবুকের প্রোডাক্ট ম্যানেজার নাথান শার্প জানিয়েছেন, “ফেইসবুকে আমরা অনেকদিন ধরেই এ ধরনের কার্যকলাপ লক্ষ্য করছিলাম। আমরা বিষয়টিকে শুধু আরও সহজ এবং আরও স্বস্তিদায়ক করে তুলতে চাইছি। আমাদের কাছে মনে হয়েছে, এটি করার এখনই সঠিক সময়।”

আইওএস এবং অ্যান্ড্রয়েড দুটি প্লাটফর্মের ব্যবহারকারীরাই সেবাটি পাবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ।