• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:১৯ সকাল

ইনস্টাগ্রাম ছাড়লেন দুই সহ-প্রতিষ্ঠাতা

  • প্রকাশিত ০৪:৫২ বিকেল সেপ্টেম্বর ২৫, ২০১৮
Instagram Co-Founders
ইন্সটাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা মাইক ক্রিগার (বামে) এবং কেভিন সিসট্রোম(ডানে)। ছবি: সংগৃহীত

বর্তমানে বিশ্বব্যাপী ইন্সটাগ্রামের শত কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে।

ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির দুই  সহ-প্রতিষ্ঠাতা।  এরই মধ্যে ফেইসবুক থেকে পদত্যাগও করেছেন তারা। সংবাদটি সম্পর্কে প্রথমে দ্য নিউ ইয়র্ক টাইমস এবং পরবর্তীতে নিজস্ব ব্লগপোস্টে কেভিন সিসট্রোম নিশ্চিত করেছেন। 

একাধিক প্রযুক্তিবিষয়ক সাইটও বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে।

ব্লগপোস্টটিতে ইন্সটাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রোম জানান, তিনি এবং প্রধান কারিগরি কর্মকর্তা মাইক ক্রিগার ইনস্টাগ্রাম ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। নিজেদের সৃজনশীলতা অন্বেষণের স্বার্থে বিরতির এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিসট্রোম গত আট বছরের স্মৃতিচারণ করে লিখেছেন,  শুরুতে ১৩ জন কর্মী মিলে ইন্সটাগ্রাম-এর কাজ শুরু করেন। আর আজ বিশ্বব্যাপী হাজারো কার্যালয়ে সহস্রাধিক ব্যক্তি কাজ করছেন। তাদের তৈরি করা সেবা ব্যবহার করেছেন ও ভালোবেসেছেন ১০০ কোটিরও বেশি মানুষ।  

ফেইসবুক টিমকে ধন্যবাদ ও ইন্সটাগ্রামে কাটানো সময়গুলো সুন্দর ছিল বলেও ব্লগপোস্টে লিখেছেন সিসট্রোম। তবে ফটো শেয়ারিং নেটওয়ার্কটি থেকে তাদের হঠাৎ করে চলে যাওয়ার বিষয়ে কোনও সুনির্দিষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি।

উল্লেখ্য, ২০১২ সালে তৎকালীন স্বল্প পরিচিত এবং মুনাফাহীন কোম্পানি ইনস্টাগ্রামকে অবিশ্বাস্য ১০০ কোটি মার্কিন ডলার দিয়ে কিনে নিয়েছিল ফেইসবুক। তখন ইনস্টাগ্রাম ছিল বিজ্ঞাপনমুক্ত এবং ব্যবহারকারী ছিল তিন কোটি ১০ লাখ। বর্তমানে ইন্সটাগ্রামের মূল্য শতকোটি ডলার ধরা হয় এবং বিশ্বব্যাপী প্লাটফর্মটির শত কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে।