• শনিবার, ডিসেম্বর ০৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৮ বিকেল

মোস্তাফা জব্বার: বাংলাদেশে উদ্ভাবিত ‘ভাষাগুরু’ বিশ্বের প্রথম ভাষা প্রশিক্ষণের সফটওয়্যার

  • প্রকাশিত ০১:৫৫ দুপুর সেপ্টেম্বর ৩০, ২০১৮
ডাক, টেলিযোগাযোগ  মন্ত্রী মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণের মত এধরনের কর্মসূচিকে ঐতিহাসিক ঘটনা হিসেবে অভিহিত করেন।

বাংলাদেশের উদ্ভাবিত ভাষা প্রশিক্ষণের সফটওয়্যার ভাষাগুরু বিশ্বের মধ্যে প্রথম ভাষা প্রশিক্ষণের সফটওয়্যার বলে মন্তব্য করেছেন ডাকটেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ভাষাগুরু সফটওয়্যারের মাধ্যমে ভাষা শিক্ষা প্রশিক্ষণের উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ল্যাবে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রযুক্তিমন্ত্রী বলেন, ‘সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণে বাংলাদেশের উদ্ভাবিত সফটওয়্যারটি আমার জানামতে পৃথিবীতে এটিই প্রথম’।    

তিনি সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণের মত এধরনের কর্মসূচিকে ঐতিহাসিক ঘটনা হিসেবে অভিহিত করেন।

এসময় তিনি বুয়েট কর্তৃপক্ষকে এই ধরণের উদ্ভাবনের জন্য আন্তরিক ধন্যবাদ জানা। তিনি বলেন, ‘দেশের মানুষ এই উদ্ভাবনের জন্য বুয়েটের কাছে কৃতজ্ঞ থাকবে। এই অর্জন ডিজিটাল বাংলাদেশের অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জন’।  

তথ্যপ্রযুক্তি মন্ত্রী প্রশিক্ষণার্থীদের প্রতি প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নতুন প্রজন্মকে ভাষা শিক্ষার মাধ্যমে কর্মসংস্থানে বিশেষ করে বৈদেশিক কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবিলায় যথাযথ অবদান রাখার আহ্বান জানান।

ইতোমধ্যে, আইসিটি বিভাগের কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা বিষয়ক প্রকল্পের অধীনে এবং বুয়েটের তত্ত্বাবধানে দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ডিজিটাল পদ্ধতিতে ভাষা শিক্ষার জন্য বুয়েট কর্তৃক উদ্ভাবিত ভাষাগুরু সফটওয়্যারের মাধ্যমে ভাষা শিক্ষা প্রশিক্ষণ শুরু হয়েছে।

উল্লেখ্য, এই সফটওয়্যারের মাধ্যমে মোট ৯টি ভাষা শেখার সুযোগ থাকবে এবং দেশের ৬৪ জেলার ১০২৪ জন শিক্ষককে এই ৯টি ভাষার ওপর পর্যায়ক্রমে এ প্রশিক্ষণ দেওয়া হবে।