• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

ইন্টারনেট সংযোগ থেকে ছিটকে পড়ার আশঙ্কা!

  • প্রকাশিত ০৮:৫৭ রাত অক্টোবর ১১, ২০১৮
An internet cable in a server room
কোমল পানীয়ের চেয়েও ইন্টারনেটের দাম কম ভারতে। ছবি: সৌজন্যে

হয় ইন্টারনেট সংযোগের বাইরে ছিটকে পড়বেন অথবা সংযোগ পেতে সমস্যা হবে

আশঙ্কা রয়েছে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে ইন্টারনেট সংযোগের বাইরে চলে যেতে পারেন আপনি। অর্থ্যাৎ, ইন্টারনেট সংযোগ পাবেন না। তবে পুরো বিষয়টিই নির্ভর করছে আপনার আইএসপি বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের উপর। সম্প্রতি ব্রিটিশ ট্যাবলয়েড মেট্রো এক প্রতিবেদনে সংবাদটি সম্পর্কে জানিয়েছে। 

মেট্রো জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস)-এর নিরাপত্তা নিশ্চিত করার জন্য ক্রিপ্টোগ্রাফিতে পরিবর্তন আনবে ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস। 

মেট্রোর তথ্য অনুযায়ী, মূলত ওখান থেকেই বিশ্বের ১৩০টি স্থানের হাজারো সার্ভারের মাধ্যমে ইন্টারনেট ছড়িয়ে পড়ে। ওই সংযোগটি থেকেই ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ব্যবহারকারীকে ইন্টারনেট সুবিধা দেয়। যদি এই কর্মকাণ্ড চলাকালীন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রস্তুত না থাকে, তাহলে হয় ইন্টারনেট সংযোগের বাইরে ছিটকে পড়বেন অথবা সংযোগ পেতে সমস্যা হবে।

এ প্রসঙ্গে আইক্যান বোর্ড চেয়ার শেরিন শেলবি বলেন, “কোনো উপায়েই নিশ্চিত করা সম্ভব নয়, বিশ্বের সব নেটওয়ার্ক অপারেটর সঠিকভাবে কনফিগার করেছেন কিনা। যেভাবে পরিকল্পনা করা হয়েছে, তাতে আমরা আশা করছি অধিকাংশই ঠিক থাকবে।”

অন্যদিকে আইক্যানের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জানান, আশঙ্কা রয়েছে বিশ্বের কিছু সংখ্যক ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রস্তুত থাকবে না। এরকমটি ঘটলে তাদেরকে তখন (ডিএনএসএসইসি) সিস্টেম বন্ধ করে, নতুন ‘কী’-এর মাধ্যমে পুনরায় সিস্টেম (ডিএনএসএসইসি) চালু করতে হবে, তারপর আবার ইন্টারনেট সংযোগ পাবেন তারা।

এবারই প্রথমবারের মতো ডিএনএস ক্রিপ্টোগ্রাফি পরিবর্তন করা হচ্ছে বলে এমনটি হতে পারে বলে আশঙ্কা করছে আইক্যান। সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট ম্যাট লারসন জানিয়েছেন, যাতে কোনো সমস্যা না হয়, সেজন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছেন তারা। আর সময়ের সঙ্গে সঙ্গে নেটওয়ার্ক অপারেটর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এই ক্রিপ্টোগ্রাফি প্রক্রিয়ার সঙ্গে তাল মেলাতে পারবেন বলেও আশা ব্যক্ত করেছেন তিনি।