• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

আগাগোড়া ডিসপ্লে থাকবে স্যামসাংয়ের নতুন ফোনে?

  • প্রকাশিত ০৮:২৫ রাত অক্টোবর ২২, ২০১৮
স্মার্টফোনে কোনো নচ না থাকলে বেশ ভালো হত
ফ্রন্ট-ক্যামেরা বা প্রয়োজনীয় ফিচারের নচগুলো বাদে অন্যান্য নচগুলো ডিজাইনের মাধ্যমে লুকিয়ে রাখার চেষ্টা করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ছবি: সৌজন্যে

এখনও নতুন ডিসপ্লে প্রযুক্তি নিয়ে মুখ খুলছে না স্যামসাং

স্মার্টফোনে কোনো খাঁজ কাটা বা নচ না থাকলে বেশ ভালো হত, আর তাই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও যথাসাধ্য চেষ্টা করে ফ্রন্ট-ক্যামেরা থেকে শুরু করে প্রয়োজনীয় ফিচারের নচগুলো বাদে অন্যান্য নচগুলো ডিজাইনের মাধ্যমে লুকিয়ে রাখার। এদিকে এরই মধ্যে গুঞ্জন ছড়িয়েছে, নতুন ডিসপ্লে প্রযুক্তির সহায়তায় ‘নচ’ ছাড়া স্মার্টফোন হাজির করবে স্যামসাং।      

এক প্রতিবেদনে অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষ জানিয়েছে, চীনে অনুষ্ঠিত ওএলইডি ফোরাম কনফারেন্সে নিজেদের নতুন ওএমএলইডি ডিসপ্লে প্রযুক্তি প্রসঙ্গে জানিয়েছে স্যামসাং। নতুন ওই ডিসপ্লে প্রযুক্তির কল্যাণে প্রয়োজনীয় বেশ কিছু ‘নচ’ লুকিয়ে রাখা সম্ভব হবে। যে ফিচারগুলো আড়ালে রাখা সম্ভব হবে বলে জানিয়েছে স্যামসাং, সেগুলো হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, হ্যাপ্টিক্স, সাউন্ড এবং আন্ডার প্যানেল সেন্সর (ইউপিএস)।     

ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের বিষয়টি নতুন না হলেও, আন্ডার প্যানেল সেন্সর (ইউপিএস)-এর বিষয়টি কিন্তু নতুন। কারণ এর একটি অংশ হচ্ছে ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। তাহলে কী ফ্রন্ট-ফেসিং ক্যামেরার খাঁজও লুকিয়ে ফেলার মতো প্রযুক্তি বের করে ফেলেছে স্যামসাং? আদতে এখনও এ বিষয়ে কিছুই বলা সম্ভব নয়। কারণ নিজেদের নতুন ডিসপ্লে প্রযুক্তি নিয়ে মুখ খুলছে না স্যামসাং।

নতুন ডিসপ্লেতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি থাকবে কিনা বা সাউন্ড কীভাবে শোনা যাবে, সে বিষয়গুলো এখনও পরিস্কার নয়। ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের নতুন এই ডিসপ্লের দেখা মিলবে ২০১৯ সালের শুরুতে গ্যালাক্সি এস১০ বা ওই বছরের শেষে গ্যালাক্সি নোট ১০ স্মার্টফোনে।