• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

৮১ হাজার ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য বিক্রি করবে হ্যাকাররা

  • প্রকাশিত ১০:১৬ রাত নভেম্বর ২, ২০১৮
৮১ হাজার ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য বিক্রি করবে হ্যাকাররা
৮১ হাজার ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য বিক্রি করবে হ্যাকাররা। ছবি: রয়টার্স

১০ সেন্টের বিনিময়ে প্রতিটি অ্যাকাউন্টে প্রবেশের তথ্য বিক্রি করার জন্য বিজ্ঞাপন দিয়েছিল হ্যাকাররা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক থেকে ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়ে তা বিক্রি করছে হ্যাকাররা। বিবিসি রাশিয়ান সার্ভিসকে হ্যাকাররা জানিয়েছে, তাদের কাছে ১২ কোটি ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য রয়েছে। তারা এসব অ্যাকাউন্টের তথ্য বিক্রি করতে ইচ্ছুক। 

মাত্র ১০ সেন্টের বিনিময়ে প্রতিটি অ্যাকাউন্টে প্রবেশের তথ্যও বিক্রি করার জন্য বিজ্ঞাপন দিয়েছিল হ্যাকাররা। যদিও পরে হ্যাকারদের ওই বিজ্ঞাপনটি আর পাওয়া যায়নি। চলতি বছরের সেপ্টেম্বরে এফবিসেলার নামের একজন ব্যবহারকারী ইংরেজি ভাষার ফোরামে বিজ্ঞাপন দেওয়ার পর বিষয়টি নজরে আসে। ওই বিজ্ঞাপনে লেখা ছিল, “আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করি। আমাদের ডাটাবেজে ১২০ মিলিয়ন অ্যাকাউন্টের তথ্য রয়েছে।”

এদিকে এতো বিপুল সংখ্যক ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। ফেইসবুক কর্তৃপক্ষও দাবি করছে, কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। কিন্তু বিবিসি জানিয়েছে, সম্ভবত ব্রাউজারের কোনো বিপজ্জনক এক্সটেনশনের মাধ্যমে এসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। অন্যদিকে আর কোনও অ্যাকাউন্ট যাতে আক্রান্ত না হয়, সেজন্য এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে ফেইসবুক।

খবরে বলা হয়েছে, যেসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সেগুলো মূলত ইউক্রেন ও রাশিয়ার। তবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ আরও কিছু দেশের অ্যাকাউন্টও থাকতে পারেও বলে জানা গেছে।

ফেইসবুকের নির্বাহী গাই রোজেন বলেন, “আমরা এরই মধ্যে ব্রাউজার নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করেছি যাতে বিপজ্জনক এক্সটেনশনগুলো তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা সম্ভব না হয়। ফাশপাশি আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।”

বিবিসির তরফ থেকে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডোস এই তথ্য ফাঁসের সত্যতা যাচাইয়ের পরীক্ষা করে জানিয়েছে, নমুনা হিসেবে যে ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য অনলাইনে প্রকাশ করা হয়েছে সেগুলোতে ব্যক্তিগত বার্তা রয়েছে। পরে আরও ১ লাখ ৭৬ হাজার অ্যাকাউন্টের তথ্য উন্মুক্ত করা হয়। 

এ ছাড়াও বিবিসি রাশিয়ান সেবার পক্ষ থেকে ফাঁস হওয়া পাঁচজন ফেইসবুক ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করার পর তথ্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছেন তারাও।