• সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:০৩ রাত

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেল বাংলাদেশ

  • প্রকাশিত ০৯:০৭ রাত নভেম্বর ৯, ২০১৮
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট
ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে উৎক্ষেপনের আগে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ফাইল ছবি

চলতি বছরের ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছিল

বঙ্গবন্ধু-১ স্যটেলাইটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পেয়েছে বাংলাদেশ সরকার| শুক্রবার(৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে অবস্থিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালানিয়া স্পেসের কাছ থেকে স্যাটেলাইটটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ বাংলাদেশের কাছে হস্তান্তরিত করা হয়।    

উল্লেখ্য, চলতি বছরের ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছিল। এরপর গত জুনে প্রাথমিকভাবে এটার নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। এরপর ইন অরবিট টেস্টসহ (আইওটি) নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষে অবশেষে স্যাটেলাইটটির সম্পূর্ণ নিয়ন্ত্রন বাংলাদেশের হাতে আসলো। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। দেশের তরুণরা স্যাটেলাইটটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে সক্ষম হওয়ায় তাদেরকে অভিনন্দন জানিয়ে মোস্তফা জব্বার বলেন, "আমরা আমাদের নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনের সক্ষমতা অর্জন করেছি। আমরা এটাকে গর্বের ধন হিসেবে দেখি। আমরা এখন একটা স্যাটেলাইটের গর্বিত মালিক।"

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, "বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে লাইফ টাইম (১৫ বছর), তার অর্ধেক সময়ে এর খরচ উঠে আসবে এবং বাকি সময়ে স্যাটেলাইটটি মুনাফা করবে।" এছাড়াও, তিনি আন্তর্জাতিক বাজারে স্যাটেলাইটটিকে ব্যবসায়িকভাবে সফল করতে বিসিএসসিএল ইতোমধ্যে থাইল্যান্ডের কোম্পানি থাইকমের সঙ্গে একটি চুক্তি করেছে বলেও জানান।

ইতোমধ্যেই, সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় এ স্যাটেলাইট থেকে সংযোগ নিতে আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন।