• বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩০ রাত

পেট্রোল নয়, এবার পানিতেই চলবে গাড়ি

  • প্রকাশিত ০৪:৫৯ বিকেল জানুয়ারী ১, ২০১৯
ফাইনার্জি
ফাইনার্জির নতুন গাড়ি। ছবি: সংগৃহীত

পানি এবং বাতাসই এই গাড়ির শক্তির উৎস

পেট্রোল কিংবা ডিজেল নয়। গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে পানি। অতিবাস্তব চিত্রনাট্যের কোনও সিনেমায় নয়, শিগগিরই বাস্তবে দেখা মিলবে এমন গাড়ির। অ্যালুমিনিয়াম-এয়ার, জিঙ্ক-এয়ার ব্যাটারি দিয়ে চালানো হবে নতুন ধরনের এই গাড়ি।

এই ব্যাটারিগুলো অক্সিজেন সংগ্রহের পর ধাতুগুলোর সঙ্গে বিক্রিয়া করে শক্তি উৎপন্ন করতে পারে। সেই শক্তি দিয়েই ঘুরবে গাড়ির চাকা। কোনও কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনো অক্সাইড নিঃসরণ করে পরিবেশ দূষণ করবে না এই গাড়ি। এছাড়া প্রতিটি পদার্থই পুনরায় ব্যবহারযোগ্য।

এক ব্যাটারিতে টানা ৩০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম এই গাড়ি। তবে ব্যাটারিতে ভরতে হবে পানি, তা থেকেই অক্সিজেন নেবে এটি। মূলতঃ পানি এবং বাতাসই এই গাড়ির ব্যাটারির শক্তির উৎস।

ইসরায়েলের স্টার্টআপ কোম্পানি ফাইনার্জির সিইও আভিভ জিদান এই আইডিয়ার উদ্ভাবক। তার কাছে এই সং‌ক্রান্ত আরও ১৫টি পেটেন্ট রয়েছে। পজিশনিং সিস্টেম, নেটওয়ার্ক প্রোটোকল, নেভিগেশন অ্যাকিউরেসি নিয়েও কাজ করেন তিনি।

বিকল্প শক্তির অনুরাগী এই গবেষক মেটাল-এয়ার টেকনোলজির সাহায্য নিয়েছেন। ইসরায়েলি গবেষক আরিয়ে জাবানের গবেষণাগারে এই জিরো এমিশন-হাই ডেনসিটি সিস্টেমের ব্যাটারি তৈরি করা হয়েছে।