• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৫৫ দুপুর

রোবট যখন ঘটক

  • প্রকাশিত ০৩:৫২ বিকেল ফেব্রুয়ারি ২২, ২০১৯
রোবট
জাপানে বিয়ের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছে রোবট। ছবি: ডেইলি মেইল

পারস্পরিক যোগাযোগে অপটু এমন মানুষকে জীবনসঙ্গী খুঁজে দিতে সহায়তাকারীর ভূমিকা পালন করতে পারে এই রোবট

জীবনসঙ্গী খুঁজে পেতে নতুন এক পন্থার আশ্রয় নিচ্ছেন জাপানের তরুণ-তরুণীরা। ঘটক হিসেবে তারা বেছে নিচ্ছেন রোবটকে।

সম্প্রতি দেশটির রাজধানী টোকিওতে আয়োজিত এক অনুষ্ঠানে বিয়ে করতে ইচ্ছুক এমন জাপানি তরুণ-তরুণীদের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছে ছোট্ট আকৃতির কিছু রোবট।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, এসব ক্ষুদ্রাকৃতির রোবট ওইসব তরুণ-তরুণীদের মধ্যে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি নিজেদের প্রতি আগ্রহী করে তোলার কাজ করেছে।

টোকিওর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ২৫ থেকে ৩৯ বছর বয়সী ২৮ জন তরুণ-তরুণী। উদ্দেশ্য ছিল কাঙ্খিত জীবনসঙ্গী খুঁজে পাওয়া।

অনুষ্ঠানটির আয়োজক ছিল টোকিও-ভিত্তিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্মাতা প্রতিষ্ঠান 'কন্টেন্টস ইনোভেশন প্রোগ্রাম' (সিআইপি)।

প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ ডিরেক্টর রাইনোসুকি তাকাহাশি জাপান নিউজকে বলেন, কথা বলতে অক্ষম কিংবা পারস্পরিক যোগাযোগে অপটু এমন মানুষকে জীবনসঙ্গী খুঁজে দিতে সহায়তাকারীর ভূমিকা পালন করতে পারে এই রোবট।

অংশগ্রহনকারীদের মধ্য থেকে চার জোড়া তরুণ-তরুণী তাদের কাঙ্খিত জীবনসঙ্গী খুঁজে পেতে সক্ষম হয়েছেন।

এজন্য রোবটকে ধন্যবাদ জানিয়ে তাদের একজন বলেন, "রোবট আমার সম্পর্কে সবাইকে সবকিছু বুঝিয়ে বলেছে। অন্যদের সঙ্গে কথোপকথনের সময় আমাকে নিজ থেকে কিছুই বলতে হয়নি।"

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে মানবজীবনে বেড়েছে রোবটের ব্যবহার। ঘরের কাজ থেকে শুরু করে অফিসিয়াল কাজকর্ম সবকিছুতেই মানুষকে সহায়তা করছে রোবট। কে জানে? হয়ত অদূর ভবিষ্যতে মানুষের হাতে হাত রেখেই চলতে শুরু করবে আধুনিক প্রযুক্তির এই অত্যাধুনিক আবিষ্কার।