• রবিবার, ডিসেম্বর ০৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৭ রাত

প্রথমবারের মতো আন্ডার স্ক্রিন সেলফি ক্যামেরা আনলো অপো

  • প্রকাশিত ০৭:০৩ রাত জুন ২৭, ২০১৯
অপো
অপোর আন্ডারস্ক্রিন ক্যামেরা সৌজন্য

অপো প্রথমবারের মতো বাজারে এনেছে আন্ডারস্ক্রিন ক্যামেরা প্রযুক্তি। এর মাধ্যমে বিশেষ ব্যবস্থায় স্ক্রিনের নিচেই বসানো হয়েছে সেলফি ক্যামেরা।

চীনের সাংহাইতে চলমান ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সাংহাই ২০১৯’-এ শতভাগ বডি-টু-স্ক্রিন রেশিও সমৃদ্ধ স্মার্টফোন তৈরিতে নতুন চমক এনেছে আন্তর্জাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। তাদের ফোনে আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তি,  ফাইভ-জি নেটওয়ার্ক, আইওটি ও স্মার্ট হোম জোন-এর মতো অত্যাধুনিক সব ফিচার সংযুক্ত করেছে প্রতিষ্ঠানটি। 

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস হলো এমন একটি প্ল্যাটফর্ম যেখানে সব প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান তাদের নতুন উদ্ভাবনগুলো বিশ্বের সামনে তুলে ধরে। বুধবার (২৬ জুন) থেকে চীনের সাংহাইয়ে শুরু হয়েছে এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। সেখানে অংশ নিয়ে নিজেদের উদ্ভাবনী উৎকর্ষের ধারাবাহিকতা বজায় রেখেছে অপো। 

উদ্বোধনী দিনেই অপো নিয়ে এসেছে আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তি, ৫জি নেটওয়ার্ক এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) এর উপযোগী নানা উদ্ভাবন।

উল্লেখ্য, গত বছর থেকেই ধারাবাহিকভাবে স্মার্টফোনে সর্বোচ্চ বডি-টু-স্ক্রিন রেশিওর ডিসপ্লে তৈরি করার জন্য কাজ করে যাচ্ছে অপো।  এরই ধারাবাহিকতায় মোটরাইজড ক্যামেরা প্ল্যাটফর্ম, রাইজিং ক্যামেরা প্ল্যাটফর্ম ও শার্ক-ফিন সেলফি ক্যামেরা প্ল্যাটফর্ম এর মতো প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে সর্বোচ্চ ৯৩.১% বডি-টু-স্ক্রিন অনুপাতের স্মার্টফোন ডিসপ্লে উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি। 

এবার অপো প্রথমবারের মতো বাজারে এনেছে আন্ডারস্ক্রিন ক্যামেরা প্রযুক্তি। এর মাধ্যমে বিশেষ ব্যবস্থায় স্ক্রিনের নিচেই বসানো হয়েছে সেলফি ক্যামেরা। ফলে ফোনের বাইরে সেলফি ক্যামেরার জন্য আলাদা করে কোনো জায়গার প্রয়োজন নেই। নতুন এই ক্যামেরাতে ব্যবহার করে হয়েছে চওড়া অ্যাপারচার, আকারে বড় সেন্সর ও বেশি পিক্সেল সাইজ। 

নতুন প্রযুক্তির এই আন্ডারস্ক্রিন ক্যামেরার ছবির মান আগের সব ফোনকে ছাড়িয়ে যাবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে অপো’র প্রোডাক্ট ম্যানেজার কিয়াও জিয়াদং বলেন, “নতুন নতুন পণ্য আর প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ব্যবহারকারীদের আরও উন্নত এবং মানসম্পন্ন সেবা দিতে নিরলস কাজ করে যাচ্ছে অপো। আন্ডার-স্ক্রিন ক্যামেরা, আইওটি, ৫ জি নেটওয়ার্ক উপযোগী ও স্মার্ট হোম জোন প্রযুক্তি অপো’র প্রযুক্তি উদ্ভাবনে নিরন্তর প্রতিশ্রুতিরই বহিঃপ্রকাশ।”