• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

গুগল ম্যাপে বাংলা ভাষায় নতুন ফিচার

  • প্রকাশিত ০৮:৫৬ রাত জুলাই ১৬, ২০১৯
গুগল ম্যাপ
মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানী গুলশানের লেকশোর হোটেলে গুগল ম্যাপের ফিচার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত

রাইডার যদি নির্ধারিত যাত্রাপথের বাইরে চলে যায় তাহলে নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা সিস্টেমও যুক্ত করা হয়েছে নতুন যুক্ত হওয়া এ ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে কোথাও পৌঁছানোর সময়, বাইক চালানোর নির্দেশনা ও বাংলায় ভয়েস নেভিগেশন পাওয়া যাবে

বাংলাদেশের রাইডাদের জন্য গুগলের ম্যাপ সেবায় বাংলা ভাষায় নতুন ফিচার চালু করেছে গুগল।  এখন থেকে বাংলাদেশে গুগল ম্যাপ ব্যাবহারকারীরা বাংলায় ভয়েস নেভিগেশন পাবে। রাজধানী গুলশানের লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে নতুন ফিচারগুলোর ঘোষণা দেওয়া হয়।

মঙ্গলবার (১৬ জুলাই) আনুষ্ঠানিকভাবে এ ফিচার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

নতুন যুক্ত হওয়া এ ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে কোথাও পৌঁছানোর সময়, বাইক চালানোর নির্দেশনা ও বাংলায় ভয়েস নেভিগেশন পাওয়া যাবে। এ ফিচারে যাত্রাপথ নির্ধারণ এবং তা অন্যদের সঙ্গে শেয়ারও করা যাবে।

রাইডার যদি নির্ধারিত যাত্রাপথের বাইরে চলে যায় তাহলে নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা সিস্টেমও যুক্ত করা হয়েছে।

গুগল ম্যাপসের প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক ক্রিস ভিতালদেভারা বলেন, "স্থানীয় জনসাধারণকে সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতা দিতে বাংলা ভয়েস নেভিগেশন এবং উপযুক্ত পথ দিয়ে গন্তব্যে পৌঁছানো ও কমিউটার সেফটির মতো সুবিধা যুক্ত করা হয়েছে। ম্যাপের নতুন মেশিন লার্নিং ফিচারের মাধ্যমে এসুবিধা পাওয়া যাবে। বাংলাদেশে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ম্যাপসের নতুন সংস্করণটিতে এসুবিধা পাবেন।"

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, "ম্যাপ তৈরিতে গুগলের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ করতে সক্ষম বিভিন্ন পরিষেবা উদ্ভাবনে সরকার ও গুগল একত্রে কাজ করবে বলে আমি আশাবাদী।"