• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৫ রাত

আইফোন হ্যাক করতে পারলেই পুরস্কার সাড়ে ৮ কোটি টাকা!

  • প্রকাশিত ০৭:৪০ রাত আগস্ট ৯, ২০১৯
আইফোন

সাধারণত, হ্যাকারদের আমন্ত্রণ জানিয়ে কোম্পানিগুলো তাদের নিরাপত্তাত্রুটি খুঁজে বের করে এবং তা থেকে বাঁচার উপায়ও বের করে নেয়।

আইফোন হ্যাক করতে পারলে ১০ লাখ ডলার ( ৮ কোটি ৪৪ লাখ টাকা) পুরস্কারের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ আগস্ট) লাস ভেগাসে বার্ষিক ব্ল্যাক হ্যাট হ্যাকার সম্মেলনে আইফোন-নির্মাতা কোম্পানি অ্যাপল এ ঘোষণা দেয়। এবারের পুরস্কারের অর্থ অন্যান্যবারের তুলনা পাঁচগুণ বেশি।

অ্যাপল অতীতে শুধু নির্দিষ্ট কিছু হ্যাকারের জন্যই এ পুরস্কার উন্মুক্ত রেখেছিল। কিন্তু এবারের ঘোষণায় বলা হয়েছে, যে কেউই হ্যাক করে পুরস্কারটি জিতে নিতে পারবেন। তবে কেবলমাত্র নির্দিষ্ট হ্যাকের ক্ষেত্রেই শীর্ষ পুরস্কার (১০ লাখ ডলার) পাওয়া যাবে। হ্যাকারকে এটা দেখাতে হবে যে, তিনি দূরে থেকেই অ্যাপলের আইওএস সফটওয়্যারটির মূল অংশে প্রবেশ করতে বা নিয়ন্ত্রণ নিতে পারছেন।

কয়েক বছর যাবৎ এই ধরনের আয়োজন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই আয়োজনে সাধারণত, হ্যাকারদের আমন্ত্রণ জানিয়ে কোম্পানিগুলো তাদের নিরাপত্তাত্রুটি খুঁজে বের করে এবং তা থেকে বাঁচার উপায়ও বের করে নেয়।

এর আগে ২০১৫ সালে মার্কিন নিরাপত্তা প্রতিষ্ঠান জিরোডিউম অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম চালিত একটি সফটওয়্যার হ্যাক করার জন্য হ্যাকারকে ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছিল।

এ ছাড়া ইসরায়েলের সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান এনএসও গ্রুপও আইফোনকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারলে ২ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছিল।