• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

শীর্ষস্থানীয় ‘ফাইভ জি কোর ভেন্ডর’ হিসেবে স্বীকৃতি পেলো জেডটিই

  • প্রকাশিত ০৬:১৯ সন্ধ্যা নভেম্বর ২৫, ২০১৯
ফাইভ জি
ছবি: সৌজন্য

হোয়াইট পেপারে জেডটিই’র সক্ষমতা এবং প্রতিযোগিতামূলক বৈশিষ্ট্যের পাশাপাশি ফাইভ জিসি মান, প্রযুক্তি এবং বাণিজ্যিক ব্যবহারে প্রতিষ্ঠানটির কোর সল্যুশনের বিষয়ে আলোকপাত করা হয়

ফাইভ জি কোর নেটওয়ার্কে ক্যারিয়ার মাইগ্রেশনকে ত্বরান্বিত করার জন্য ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসায়িক তথ্যগবেষণা ও  শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওভামের সর্বশেষ ফাইভ জিসি হোয়াইট পেপারে ফাইভ জি কোর (ফাইভজিসি) ভেন্ডর হিসেবে শীর্ষস্থান অর্জন করেছে মোবাইল ইন্টারনেটে টেলিযোগাযোগএন্টারপ্রাইজ ও কনজ্যুমার প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন।

এ হোয়াইট পেপারেফাইভ জি যুগে টেলিযোগাযোগ শিল্প রূপান্তরিত হওয়ার পাশাপাশি অপারেটরগুলোর কার্যক্রমগত দক্ষতা উন্নয়ন এবং সেবার মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর ক্ষেত্রে মোবাইল অপারেটররা কীভাবে দ্রুতগতির স্বয়ংক্রিয় ফাইভ জি নেটওয়ার্ক তৈরি করতে পারে তা নিয়ে রূপরেখা দিয়েছে ওভাম। 

হোয়াইট পেপারে জেডটিইর সক্ষমতা ও প্রতিযোগিতামূলক বৈশিষ্ট্যের পাশাপাশি ফাইভ জিসি মানপ্রযুক্তি ও বাণিজ্যিক ব্যবহারে প্রতিষ্ঠানটির কোর সল্যুশনের বিষয়ে আলোকপাত করা হয়।  

জেডটিইর কমন কোর সল্যুশন প্রথমবারের মতো ক্লাউড-নেটিভ ৫জিসিযা টুজি-থ্রিজি-ফোর জি-ফাইভ জি প্রযুক্তিগুলোকে একীভূত করার পাশাপাশি নন-স্ট্যান্ড অ্যালোন (এনএসএ) এবং স্ট্যান্ড অ্যালোন (এসএ) ডেপ্লয়মেন্টে সহায়তা দেবে। 

জেডটিইর কমন কোর সল্যুশন হ্রাস করার পাশাপাশি রিসোর্সের সর্বোচ্চ পরিমাণ ব্যবহার নিশ্চিতেও সক্ষম। ক্লাউড-নেটিভ ৫ জিসি ইন্টিগ্রেশনের মাধ্যমে অপারেটররা ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং ফাইভ জির সুযোগকে কার্যকরী উপায়ে কাজে লাগানোর মাধ্যমে আর্থিকভাবে লাভবান হতে পারবে।

২০২০ সালের প্রথম প্রান্তিকে নিজেদের কমন কোর সল্যুশন উন্মোচন করবে জেডটিই। যার মূল লক্ষ্য হবে অপারেটরদের দ্রুতগতির কার্যকরী কনভার্জড কোর নেটওয়ার্ক তৈরিতে সহায়তা করা এবং নির্দিষ্ট শিল্পখাতের নানাবিধ চাহিদ মেটানো। এ সল্যুশনটি ৩ জিপি স্ট্যান্ডার্ড সেবাভিত্তিক আর্কিটেকচার (এসবিএ) অ্যান্ড কন্ট্রোল এবং ইউজার প্লেন সেপারেশন প্রযুক্তির ভিত্তিতে কাজ করে এবং উল্লেখযোগ্যভাবে কার্যক্রম ও সরক্ষণগত (ওঅ্যান্ডএম) কার্যকারিতার উন্নয়ন ঘটানোর পাশাপাশি অপারেটরদের মূলধনগত ও কার্যক্রম ব্যয় হ্রাসেও সহায়তা করে। 

ওভাম হোয়াইট পেপারে আরও উল্লেখ করা হয়অপারেটরদের এমন অংশীদারদের সাথে কাজ করা উচিৎ যাদের শুধুমাত্র নেটওয়ার্কিং ও সফটওয়্যার নিয়েই সক্ষমতা নেই পাশাপাশি গ্রাহকদের জন্য সফলভাবে ফাইভ জিসি স্থাপনের রেকর্ডও রয়েছে। গ্রাহকদের জন্য ফাইভ জি ব্যবহারে কোর আর্কিটেকচার রূপান্তরে জেডটিই ইতিমধ্যেই এর সক্ষমতা প্রদর্শন করেছে। 

ফাইভ জি কোর প্রযুক্তির সক্ষমতা তৈরিতে এবং সক্রিয় প্রয়োগে প্রতিশ্রুতিবদ্ধ জেডটিই। বিশ্বজুড়ে ৩০টির বেশি শীর্ষস্থানীয় অপারেটরদের সাথে অংশীদারিত্বে কাজ করেছে এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি পাশাপাশিফাইভ জি প্রযুক্তি নিয়েও নিরীক্ষা চালিয়েছে। ফাইভ জি শিল্পায়নের পথে এবং ফাইভ জি বাণিজ্যিকীকরণে ভিত্তি গড়ে তুলতে কমন কোর সল্যুশনের উন্মোচন জেডটিইর দৃঢ় পদক্ষেপের প্রতিফলনস্বরূপ। 

হোয়াইট পেপারটি ডাউনলোড করতে অনুগ্রহ করে ক্লিক করুন এই লিংকে