• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

গরুর রাগ কমাবে ভিআর!

  • প্রকাশিত ০২:৪৪ দুপুর নভেম্বর ২৮, ২০১৯
গরু ভিআর
গরুকে ভিআর হেডসেট পরাতে শুরু করেছে রাশিয়ার একটি গরুর খামার বিবিসি

গরুকে ভিআর হেডসেট পরানো ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নজর কাড়ে সবার

রাগ কমাতে আর দুধের উৎপাদন বাড়াতে গরুকে নিয়মিত ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট পরাতে শুরু করেছে রাশিয়ার একটি গবাদিপশুর খামার। গরুর জন্য মস্কোর র‍্যামেনস্কি এলাকার খামারটি প্রস্তুত করিয়ে নিয়েছে বিশেষ ধরনের ভিআর হেডসেট।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি'র এক প্রতিবেদনে বলা হয়, গরুর মেজাজ-মর্জির সঙ্গে দুধের উৎপাদন মাত্রার সম্পর্ক রয়েছে বলে এক গবেষণায় দাবি করেছে রাশিয়ার কৃষি ও খাদ্য মন্ত্রণালয়। তবে এর আগে বিভিন্ন সময় মেজাজ ঠাণ্ডা করতে এবং দুধের উৎপাদন বাড়াতে গরুকে ক্ল্যাসিকাল ঘরানার গান শোনানোর খবর শোনা গিয়েছিল। কিন্তু প্রযুক্তির উৎকর্ষ বৃদ্ধির সঙ্গে সঙ্গে উদ্ভাবিত হয়েছে নতুন পদ্ধতি।

তাই মস্কোর “রুশমোলোকো” নামের খামারটিও সহায়তা নিয়েছে আধুনিক পদ্ধতির। তাদের খামারের গরুকে ভিআর হেডসেট পরানো ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নজর কাড়ে সবার। দেশটির গণমাধ্যমগুলো প্রকাশ করতে শুরু করে প্রতিবেদন। প্রথমে মানুষজন এ ঘটনাকে স্রেফ মজা মনে করলেও, রুশ কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ের বিবৃতির পর বিষয়টি বিশ্বাস করতে শুরু করেন সবাই।

গরুর জন্য বিশেষ ধরনের ভিআর হেডসেট বানাতে নির্মাতারা দীর্ঘদিন কাজ করেছেন কৃষক ও ভেটেরিনারিয়ানদের সঙ্গে। রাশিয়ান গণমাধ্যম মস্কো টাইমস বলছে, “প্রাথমিক পর্যবেক্ষণে সাফল্য” পেয়েছেন গবেষকরা। আর সফল হলে ভবিষ্যতে “গরুদের জন্য ভিআর” কর্মসূচিকে আরও এগিয়ে নেবেন তারা।