• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:০১ দুপুর

উন্নত ফাইভ-জি সেবা দিতে চায়না টেলিকমের সঙ্গে একীভূত হলো জেডটিই

  • প্রকাশিত ০৩:৩৮ বিকেল ডিসেম্বর ১১, ২০১৯
ফাইভ জি
প্রতীকী ছবি সৌজন্য

এখন পর্যন্ত ইউরোপ, এশিয়া প্যাসিফিক, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার (এমইএ) মতো বড় বাজারগুলোতে ৩৫টি বাণিজ্যিক ফাইভ-জি চুক্তি করেছে জেডটিই

চীনের সরকারি মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান চায়না টেলিকমের সঙ্গে নিজেদের অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে টেলিযোগাযোগ সেবায় অন্যতম শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন।

বুধবার (১১ ডিসেম্বর) চীনের শেনঝেনে এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি অংশীদারিত্ব চুক্তি সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, চায়না টেলিকমের অত্যাধুনিক প্রযুক্তি সর্বোত্তম পারফরমেন্স ও কভারেজসহ উচ্চমানের ফাইভ-জি নেটওয়ার্ক সেবা দিতে সক্ষম।

এই প্রযুক্তি বড় আকারের অ্যান্টেনার সহায়তায় নেটওয়ার্কে ৩ দশমিক ৫ মেগাহার্টজ গতি দেবে এবং ডাউনলিঙ্ক আল্ট্রা-হাই রেট সুবিধা নিতে পারবে। ফলে প্রত্যন্ত অঞ্চলেও পাওয়া যাবে উন্নতমানের নেটওয়ার্ক সেবা।

জেডটিই'র পক্ষ থেকে জানানো হয়েছে, বাণিজ্যিক নেটওয়ার্কগুলোতে নতুন ফাইভ-জি প্রযুক্তি এবং ফাংশনের প্রয়োগ খুঁজে বের করতে, নেটওয়ার্কের মান উন্নত করতে, ফোর-জি এবং ফাইভ-জি প্ল্যাটফর্মে শীর্ষমানের নেটওয়ার্ক সেবা দিতে চায়না টেলিকমের সঙ্গে অংশীদারিত্ব বজায় রাখবে জেডটিই।

এখন পর্যন্ত ইউরোপ, এশিয়া প্যাসিফিক, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার (এমইএ) মতো বড় বাজারগুলোতে ৩৫টি বাণিজ্যিক ফাইভ-জি চুক্তি করেছে জেডটিই। প্রতিষ্ঠানটি তার বার্ষিক আয়ের ১০ শতাংশ গবেষণা এবং উন্নয়নের ব্যবহারে প্রতিশ্রুতিবদ্ধ এবং আন্তর্জাতিক মান নির্ধারণকারী সংস্থাগুলোতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে।