• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

উভয় ধরনের ফাইভ জি মোডে সামঞ্জস্যপূর্ণ জেডটিই’র অ্যাক্সন

  • প্রকাশিত ০৫:০৭ সন্ধ্যা ডিসেম্বর ১৯, ২০১৯
জেডটিই অ্যাক্সন
জেডটিই অ্যাক্সন সৌজন্য

এতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ১০, প্রসেসর হিসেবে রয়েছে নতুন ফ্ল্যাগশিপ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভ জি

সম্প্রতি নিজেদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন “জেডটিই অ্যাক্সন ১০এস প্রো” উন্মোচনের ঘোষণা দিয়েছে মোবাইল নেটওয়ার্কিং টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার প্রযুক্তি সেবাদানে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জেডটিই করপোরেশন। নতুন ফোনটি ফাইভ জি এসএ এবং এনএসএ উভয় মোডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ডিভাইসটি ২০২০ সালের প্রথমদিকে বাণিজ্যিকভাবে চীনে উন্মুক্ত করা হবে।

এতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ১০, প্রসেসর হিসেবে রয়েছে নতুন ফ্ল্যাগশিপ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভ জি মোবাইল প্ল্যাটফর্ম যা বিশ্বের অত্যাধুনিক ফাইভ জি মোবাইল প্ল্যাটফর্ম কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্স৫৫ মডেম-আরএফ সিস্টেমের ফিচারযুক্ত।

জেডটিই অ্যাক্সন ১০এস প্রো’তে রয়েছে সর্বাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তি, যা ব্যবহারকারীদের ১.২ গিগাবাইট (ল্যাবরেটরি পরীক্ষার তথ্য অনুযায়ী) পর্যন্ত অবিশ্বাস্য গতি দিতে সক্ষম। এমনকি যেখানে লিমিটেড নেটওয়ার্কে অনেকেই একসাথে ডিভাইস শেয়ার করেন এ পরিস্থিতিতেও অ্যাক্সন ১০এস প্রো-তে পাওয়া যাবে অবাক করার মতো গতি।

এছাড়াও, জেডটিই অ্যাকসন ১০এস প্রো একাধিক নেটওয়ার্কে যুক্ত করা যাবে। যেমন ব্যবহারকারী নেটওয়ার্কের স্থিতিশীলতা ও দ্রুতগতির জন্য ফোনটিকে একসঙ্গে ২.৪ গিগাহার্টজ এবং ৫ গিগাহার্টজ দু’টি ওয়্যারলেস নেটওয়ার্কে যুক্ত করতে পারবেন।

সর্বশেষ স্ন্যাপড্রাগন ৮৬৫ মোবাইল প্ল্যাটফর্মের পাশাপাশি স্মার্টফোনটিতে রয়েছে অত্যাধুনিক এলপিডিডিআর ৫ র‍্যাম মেমোরি এবং ইউএফএস ৩.০ রম স্টোরেজও রয়েছে যা উচ্চতর অপারেটিং দক্ষতা এবং দ্রুত ফাইল ট্রান্সফার করতে পারে।

নতুন এই ফোনের বিষয়ে জেডটিই করপোরেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং জেডটিই’র মোবাইল ডিভাইস ডিভিশনের প্রেসিডেন্টে শু ফেং বলেন, ‘‘ব্যবহারকারীরা যেনো ফাইভ জি’র উন্নত অভিজ্ঞতা লাভ করতে পারেন সেটা নিশ্চিত করতেই বিশ্বজুড়ে ফাইভ জি ডিভাইসের প্রচারণায় সক্রিয়ভাবে কাজ করছে জেডটিই। ফাইভ জি অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আমরা নানা ধরনের ফাইভ জি টার্মিনাল ডিভাইস নিয়ে আসব।’’

তিনি আরও বলেন, ‘‘২০২০ সালে জেডটিই ১৫টিরও বেশি ফাইভ জি টার্মিনাল নিয়ে আসবে। যার মধ্যে ১০টির কাছাকাছি হবে ফাইভ জি স্মার্টফোন। সাশ্রয়ী এ ফোনের দাম হবে তিন হাজার আরএমবি (চীনের মুদ্রা) এর চেয়ে কম।’’

এছাড়াও, জেডটিই অ্যাক্সন ১০এস প্রো’তে রয়েছে নতুন প্রজন্মের ফুল-সিন সিস্টেম অপটিমাইজেশন ইঞ্জিন জেড-বুস্টার ২.০, গেমিং ও মাল্টি টাস্কের ক্ষেত্রে ব্যবহারকারীর উন্নত অভিজ্ঞতা নিশ্চিতে যা এআই অ্যালগরিদমের উপর ভিত্তি করে সিস্টেম রিসোর্স অ্যালোকেট করে। জেড-বুস্টার ২.০ অ্যাপ্লিকেশন-বুস্টার, সিস্টেম-বুস্টার এবং লিংক-বুস্টার সহ তিনটি কার্যকরী মডিউলের সমন্বয়ে গঠিত।