• শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০২ রাত

নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসছে ফেসবুক

  • প্রকাশিত ০৮:০০ রাত ডিসেম্বর ২২, ২০১৯
ফেসবুক
রয়টার্স

ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে 'ফেসবুক ওএস'

গত এক দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া তালিকায় শীর্ষে রয়েছে ফেসবুক অ্যাপ। শুধু তাই নয়, সেরার তালিকায় রয়েছে ফেসবুকের মালিকানাধীন আরও তিনটি অ্যাপ। 

এবার নিজস্ব হার্ডওয়্যার পণ্যে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর থেকে নির্ভরতা কমাতে চাইছে ফেসবুক। তাই গুগলের অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের বিকল্প হিসেবে নিজেরাই অপারেটিং সিস্টেম তৈরির উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুকের নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে "ফেসবুক ওএস"।

বার্তাসংস্থা এএফপি’কে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ফেসবুক এমন একটি প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে, যাতে অন্যান্য প্রতিষ্ঠানকে তাদের তৈরি প্ল্যাটফর্মে যুক্ত করা যায়। 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশন প্রথম এতথ্য প্রকাশ করে। তাদের প্রতিবেদনে বলা হয়, ফেসবুক এমন একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে, যাতে তাদের হার্ডওয়্যার ও অন্যান্য সেবা একত্রে দিতে সুবিধা হয়। এতে সামাজিক যোগাযোগের ব্যবহার ও গোপনীয়তার বিষয়টি নিশ্চিত করতে পারবে তারা। 

ফেসবুকের হার্ডওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওর্থ বলেন, পরবর্তী প্রজন্মের কাজের কথা ভেবে নতুন কিছু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে গুগলের অ্যান্ড্রয়েডের ওপর ফেসবুকের নির্ভরশীলতা কমবে। তবে ফেসবুক অ্যাপ অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও থাকবে। 

২০১২ সালে ইনস্টাগ্রাম ও ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। একই বছরে ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডগিয়ার নির্মাতা অকুলাস কিনে নেয় প্রতিষ্ঠানটি।