• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:০৬ দুপুর

সেলফি ক্যামেরা দিয়ে হবে টাইপিং!

  • প্রকাশিত ০৯:৪২ রাত ডিসেম্বর ৩১, ২০১৯
সেলফি টাইপ
ছবি: ইউএনবি

নতুন এই প্রযুক্তি ব্যবহার করতে আলাদা হার্ডওয়্যারের প্রয়োজন হবে না। স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপের সামনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে এটি

গত কয়েক দশকে প্রযুক্তির ব্যবহারে কতখানি উৎকর্ষের ছোঁয়া লেগেছে তা আমরা সবাইক কম-বেশি জানি। সেই ধারাবাহিকতায় কৃত্তিম বুদ্ধিমত্তার (এআই) প্রযুক্তির মাধ্যমে স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে ব্যবহারকারীর আঙুলের নড়াচড়া বুঝে নিয়ে টাইপিংয়ের কাজ করে দেবে স্মার্টফোন।

বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি “সেলফিটাইপ” নামে এমনই এক প্রোজেক্ট সামনে এনেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। নতুন এই প্রযুক্তি ব্যবহার করে ফোনের সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপ করা যাবে। এ পদ্ধতিতে “QWERTY” কিবোর্ডের মাধ্যমে টাইপ করা যাবে।

স্যামসাং জানিয়েছে, সেলফিটাইপ প্রযুক্তি ব্যবহার করতে আলাদা হার্ডওয়্যারের প্রয়োজন হবে না। স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপের সামনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে সেলফিটাইপ।

খবরে আরও বলা হয়, ২০১২ সালে প্রথম সি-ল্যাব শুরু করেছিল স্যামসাং। এর ফলে কোম্পানির কর্মীরা স্বাচ্ছন্দ্য বোধ করেন এমন যে কোনো প্রোজেক্টে তারা কাজ করতে পারেন। বিগত কয়েক বছর ধরেই কনসিউমার ইলেকট্রনিক শো (সিইএস) ইভেন্টে বিভিন্ন সি-ল্যাব প্রোজেক্ট গোটা বিশ্বের সামনে আনছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

সেলফিটাইপ ছাড়াও ২০২০ সালের সিইএস ইভেন্টে আরও একগুচ্ছ নতুন প্রযুক্তি আনবে স্যামসাং। এর মধ্যে অন্যতম হলো চুল ঝরা কমাতে ব্যবহার করার জন্য ‘‘বিকন’’ এবং কৃত্রিম উপায়ে সূর্যের আলো তৈরি করতে পারে এমন প্রযুক্তি ‘‘সানিসাইড’’ প্রোজেক্ট।

এছাড়াও স্যাসসাং একটি নতুন সেন্সর চালু করবে। নতুন এই সেন্সর ব্যবহার করে অতিবেগুণী রশ্মি মাপা যাবে। ওয়্যারেবেল ডিভাইসে এই সেন্সর ব্যবহার হতে পারে। এর ফলে অতিবেগুণী রশ্মি থেকে বিকিরণ থেকে দূরে থাকা যাবে।