• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৯ দুপুর

এবার হাওয়া থেকেই তৈরি হবে খাওয়া!

  • প্রকাশিত ০৭:২৬ রাত জানুয়ারী ৯, ২০২০
জাপান-টোকিও-Street food
টোকিওর সুনামাছি গিনজা শপিং স্ট্রিট সাজিয়ে রাখা খাবার। এএফপি

'উন্নতমানের প্রোটিনবিশিষ্ট এই খাবার বানানোর পদ্ধতি অনেকটা বিয়ার বানানোর মতো'

প্রতিদিনের ডায়েটে মাংসবিহীন ও সবজি জাতীয় খাবার ক্রমেই বিপুল জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্বব্যাপী। তবে, মাংস জাতীয় খাবারের বিকল্প হিসেবে আরও একটি পদ্ধতি তুমুল আলোচনা ও সম্ভাবনার জন্ম দিয়েছে। এক কথায় যেটিকে বলা যেতে পারে "হাওয়া থেকে খাওয়া"।

ফিনল্যান্ডের একদল বিজ্ঞানী দাবি করেছেন যে, তারা যে ধরনের প্রোটিন উৎপাদন করতে সক্ষম হয়েছেন তা আগামী কয়েক দশকের মধ্যেই সয়াবিনজাত খাবার থেকে পাওয়া প্রোটিনের চাহিদা পূরণে সক্ষম হবে।

ফিনল্যান্ডের "সোলার ফুডস" নামক একটি ফুড-টেক কোম্পানির গবেষকরা এই দাবি করেছেন বলে বিবিসি'র একটি প্রতিবেদনে বলা হয়। প্রোটিনের উৎস হিসেবে মাংসের বিকল্প হিসেবে প্রচুলিত এককোষী প্রোটিন (সিঙ্গেল সেল প্রোটিন) প্রস্তুতকারী এই প্রতিষ্ঠানটির গবেষকরা দাবি করেন, তারা এমন একটি প্রোটিন তৈরি করেছেন যা যেকোনো স্থান কিংবা পরিবেশে শুধুমাত্র "বাতাস ও বিদ্যুৎ" ব্যবহার করেই তৈরি করা সম্ভব।

গবেষকরা আরও জানিয়েছেন, তাদের গবেষণাগারে উৎপাদিত এই বিশেষ প্রোটিন সবচেয়ে নিখাদ এবং এই প্রোটিন থেকে তৈরি করা খাবার অন্য যেকোনো তুলনায় অনেক উন্নত মানের। শুধু তাই নয়, এই খাবার প্রচলিত খাবারের তুলনায় অনেক বেশি সময় ধরে সংরক্ষণযোগ্য।

সোলার ফুডসের চিফ টেকনোলোজি অফিসার ড. জুহা-পেক্কা পিটক্যানন বিয়ার বানানোর পদ্ধতির সাথে তাদের তৈরি করা প্রোটিনের উৎপাদন পদ্ধতির তুলনা করে বলেন, "বাতাস ও বিদ্যুৎ ব্যবহার করে উন্নতমানের প্রোটিনবিশিষ্ট এই খাবার বানানোর পদ্ধতি অনেকটা বিয়ার বানানোর মতো।"

ড. পিটক্যানন আরও বলেন, "এই বিশেষ প্রোটিন তৈরি করতে আমরা এক ধরনের মাইক্রো-অর্গানিজম (অণুজীব) ব্যবহার করা হয় যা কার্বন ডাই অক্সাইড ও হাইড্রোজেন থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করে নিজেদের বিকাশ ঘটায়।"

তিনি বলেন, "অণুজীবগুলো পরিণত হওয়ার পর আমরা এগুলোকে শুকিয়ে খাবার হিসেবে সংরক্ষণ করি।"

এই প্রকল্পের যৌথ উদ্যোক্তা ড. পারি ভাইনিক্কা বলেন, এই পদ্ধতিতে খাদ্য উৎপাদন করতে অনেক কম শক্তির অপচয় হবে।  

উল্লেখ্য, ফিনিস এই ফুড-টেক কোম্পানির খাদ্য উৎপাদন পদ্ধতিতে খুবই সামান্য কার্বন ডাই অক্সাইড তৈরি হয়।