• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৩১ রাত

ইন্টেলের বোর্ড চেয়ারম্যান মনোনীত হলেন বাংলাদেশের ওমর ইশরাক

  • প্রকাশিত ১১:৩৩ সকাল জানুয়ারী ২৩, ২০২০
ওমর ইশরাক
ড. ওমর ইশরাক সংগৃহীত

২০১১ সাল থেকে আন্তর্জাতিক মেডিকেল প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রনিকের চেয়ারম্যান ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) হিসেবে কর্মরত আছেন তিনি

বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য (সেমিকন্ডাক্টর) নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইন্টেলের বোর্ড অব ডিরেক্টর্‌স এর চেয়ারম্যান মনোনীত হয়েছেন বাংলাদেশি ব্যবসায়ী ড. ওমর ইশরাক। আগামী মে মাসে অবসরের ঘোষণা দেওয়া বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রিয়্যান্ট-এর স্থলাভিষিক্ত হবেন তিনি।

বহুজাতিক প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ খবর জানিয়ে বলা হয়েছে, ২০১৭ সালের মার্চ থেকে ইন্টেলের বোর্ড সদস্য হিসেবে কর্মরত আছেন তিনি।

এছাড়াও, ২০১১ সাল থেকে আন্তর্জাতিক মেডিকেল প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রনিকের চেয়ারম্যান ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) হিসেবে কর্মরত আছেন ইশরাক। একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, আগামী এপ্রিলে মেডট্রনিকের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি।

এর আগে আরেক ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিক-এ ১৬ বছর কাজ করেছেন তিনি। জেনারেলের অঙ্গ প্রতিষ্ঠান জিই হেলথকেয়ার সিস্টেমস এর সিইও ছিলেন এই বিশেষজ্ঞ।

পাশাপাশি, যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান এশিয়া সোসাইটির সদস্য তিনি। 

ওমর ইশরাকের জন্ম বাংলাদেশে। তবে অল্প বয়সেই তিনি ব্রিটেনে পাড়ি জমান। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর ডিগ্রি ও ইউনিভার্সিটি অব লন্ডন থেকে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।