• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৩ রাত

নিজস্ব অপারেটিং সিস্টেমে চলবে ওয়ালটনের টিভি

  • প্রকাশিত ০৯:৩২ রাত ফেব্রুয়ারি ২৪, ২০২০
ওয়ালটন
ওয়ালটন। ছবি: সৌজন্য

অপারেটিং সিস্টেমটি পরীক্ষামূলকভাবে ওয়ালটনের বেসিক এলইডি টেলিভিশনে ব্যবহার করা হচ্ছে। খুব দ্রুত স্মার্ট টেলিভিশনেও এটি ব্যবহার করা হবে

দেশের টেলিভিশন উৎপাদন খাতে যুগান্তকারী এক উদ্ভাবন নিয়ে এসেছে ওয়ালটন। তাদের টিভিতে সংযোজন করেছে নিজস্ব অপারেটিং সিস্টেম। যার নাম দেওয়া হয়েছে আরওএস (রেজভী অপারেটিং সিস্টেম)।

জানা গেছে, ওয়ালটনের রয়েছে দেশের সর্ববৃহৎ টিভি গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) বিভাগ। যেখানে কাজ করছেন একঝাঁক তরুণ প্রকৌশলী ও ডিজাইনার। তাদের নিরলস গবেষণার ফলে উদ্ভাবিত হয়েছে এ অপারেটিং সিস্টেম।

ওয়ালটন সূত্র জানায়, আগামী ১ মার্চ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের অত্যাধুনিক কারখানা পরিদর্শন করবেন। ওইদিন তারা আনুষ্ঠানিকভাবে “আরওএস” উদ্বোধন করবেন।

ওয়ালটন টেলিভিশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন জানান, আরওএস টেলিভিশনের একটি পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেম। দেশের মানুষের চাহিদা এবং প্রয়োজন অনুযায়ী এটি তৈরি করা হয়েছে। এর ফলে টিভিতে আরও দ্রুত কমান্ড দেওয়া যাবে। এক চ্যানেল থেকে অন্য চ্যানেল পরিবর্তনে আগের চেয়ে কম সময় লাগবে। পাশাপাশি টিভির ছবি হবে আরও জীবন্ত ও প্রাণবন্ত। শব্দের মান হবে উন্নত এবং আগের চেয়ে জোড়ালো।

ওয়ালটন টিভির আরএন্ডডি বিভাগের ডেপুটি ডিরেক্টর প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, ইতোমধ্যেই আরওএস সিস্টেমটি পরীক্ষামূলকভাবে ওয়ালটনের বেসিক এলইডি টেলিভিশনে ব্যবহার করা হচ্ছে। গ্রাহকদের কাছ থেকে আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। খুব শিগগিরই ওয়ালটনের স্মার্ট টেলিভিশনেও এ প্রযুক্তি সংযোজিত হবে।

তিনি জানান, আরওএস  ছাড়াও সম্প্রতি ওয়ালটন বাজারে ছেড়েছে বাংলা ভয়েস কন্ট্রোল স্মার্ট টিভি। এন্ড্রয়েড সেভেন অপারেটিং সিস্টেমযুক্ত ওয়ালটনের এই স্মার্ট টিভিতে বাংলার পাশাপাশি আছে ইংরেজি ও হিন্দি ল্যাঙ্গুয়েজ সিলেকশন অপশন। এর ফলে ইউটিউব বা ব্রাউজারে বাংলায় পছন্দের কোনো কন্টেন্ট খুঁজতে গ্রাহককে টিভির রিমোর্ট বাটনে আর টাইপ করতে হবে না। “হ্যালো ওয়ালটন” বললেই চালু হয়ে যাবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (অও) ভয়েস রিসিভার। এরপর বাংলায় কন্টেন্টটি মুখে বললেই তা স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট অথবা ইউটিউবে চলে আসবে। শুধু বাংলাই নয়; ভয়েস কমান্ডের মাধ্যমে সিলেক্ট করা যাবে ইংরেজি ও হিন্দি কন্টেন্টও। 

বর্তমানে ওয়ালটন উৎপাদন ও বাজারজাত করছে ৬১০ মিলিমিটার থেকে ১.৩৯৭ মিটারের ২৪ মডেলের এইচডি, ফুল এইচডি এবং ফোর-কে রেজ্যুলেশনের বেসিক ও স্মার্ট টিভি। এসব টিভির দাম ১০ হাজার ৮০০ টাকা থেকে ৯৯ হাজার ৯০০ টাকার মধ্যে।