• শুক্রবার, জুলাই ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৩:৫৬ বিকেল

পার্সেল ডেলিভারি সার্ভিস ‘উবার কানেক্ট’ চালু করলো উবার

  • প্রকাশিত ০২:৫৮ দুপুর জুন ১৬, ২০২০
উবার
রাজীব ধর/ঢাকা ট্রিবিউন

সার্ভিসটির মাধ্যমে গ্রাহকরা বাসায় অবস্থান করেই বিভিন্ন পণ্য পাঠাতে বা গ্রহণ করতে পারবেন। প্রয়োজনে দোকান থেকেও পণ্যসামগ্রী অর্ডার করা যাবে

মহামারি করোনাভাইরাস সংক্রমণের মধ্যে গ্রাহকদের সুবিধায় মঙ্গলবার (১৬ জুন) পার্সেল ডেলিভারি সার্ভিস ‘উবার কানেক্ট’ চালু করছে স্মার্টফোনের অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার। 

সার্ভিসটির মাধ্যমে ঢাকাবাসীরা নিজ বাসায় অবস্থান করেই ঢাকার অভ্যন্তরে তাদের প্রিয়জনের কাছে পণ্য পাঠাতে বা গ্রহণ করতে পারবেন। এছাড়া সার্ভিসটির মাধ্যমে তারা রাজধানীর দোকানগুলো থেকে বিভিন্ন পণ্য অর্ডার করতে পারবেন।

মঙ্গলবার (১৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, উবার কানেক্ট-এ সব পার্সেল হবে দুই চাকার গাড়িতে বহনযোগ্য যা ওজনে ৫ কেজির বেশি হবে না, এবং ভালোভাবে সিল করা থাকবে। কোনো ধরনের নিষিদ্ধ পণ্য যেমন- অ্যালকোহল, মাদকদ্রব্য এবং বিপজ্জনক কিংবা আইনত অবৈধ জিনিসপত্র পাঠানো যাবে না। এই ডেলিভারি সার্ভিসটি শুধু পার্সেল পরিবহনের ক্ষেত্রে ব্যবহার করা যাবে, যাত্রী পরিবহনের জন্য নয়। 

সেবাটির মাধ্যমে রাইডশেয়ারিংয়ের ট্রিপগুলোর মতোই গ্রাহকরা পার্সেল পিকআপ ও পণ্য রাস্তায় থাকা থেকে শুরু করে ডেলিভারি পাওয়া পর্যন্ত ট্রিপের অগ্রগতি পুরোটাই পর্যবেক্ষণ করতে পারবেন। গ্রাহকরা প্রাপকের সাথেও পার্সেলের ডেলিভারি স্ট্যাটাস শেয়ার করতে পারবেন।

উবার কানেক্ট সরকার ও স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া সকল নীতিমালা মেনেই কার্যক্রম পরিচালনা করবে। সকল চালকদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং ডেলিভারির সময় গ্রাহকদের সাথে সামাজিক দূরত্ব বজায় রাখতে ভার্চুয়াল প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

এ বিষয়ে বাংলাদেশ ও পূর্ব ভারতের উবার প্রধান রাতুল ঘোষ বলেন, “আমরা উবার কানেক্ট চালু করতে পেরে অত্যন্ত আনন্দিত যা গ্রাহকদের এই সংকটের সময়ে ঘরে থেকেই তাদের বন্ধুবান্ধব ও পরিবার-পরিজনকে প্রয়োজনীয় জিনিসপত্র পাঠাতে বা গ্রহণ করতে এমনকি দোকান থেকে বিভিন্ন পণ্য অর্ডার করতেও সহায়তা করবে। এই সঙ্কটপূর্ণ সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে গ্রাহকদের চাহিদা মেটাতে আমরা আমাদের প্ল্যাটফর্মটিকে যেভাবে প্রয়োজনের সাথে সাথে হালনাগাদ করেছি তারই এক উৎকৃষ্ট উদাহরণ উবার কানেক্ট। এটি আমাদের চালকদের নতুন উপার্জনের সুযোগ করে দেওয়ার চলমান প্রয়াসেরও একটি অংশ।”


‘উবার কানেক্ট’ ব্যবহার পদ্ধতি

প্রথমধাপে, স্মার্টফোনের অ্যাপ স্টোর বা গুগল প্লে থেকে বিনামূল্যে উবার অ্যাপটি ডাউনলোড করুন এবং অ্যাপ ওপেন করে অ্যাকাউন্ট রেজিস্টার করুন।

আপনার পিকআপ এবং ডেলিভারি ঠিকানা দেওয়ার পরে অ্যাপে উবার রাইডের অপশনগুলোর মধ্যে নতুন অপশন হিসেবে ‘উবার কানেক্ট’ দেখা যাবে।

দ্বিতীয় ধাপে, পার্সেল ডেলিভারির নীতিমালা ও শর্তাবলী সম্বলিত পেজে আপনার সম্মতি নিশ্চিত করুন যে আপনার পার্সেলটি কোনো নীতিমালা বহির্ভূত জিনিস বহন করছে না এবং ডেলিভারি রিকোয়েস্ট দিন।

নোটিফিকেশনের মাধ্যমে চালক আপনার পার্সেল নিতে আসার রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করেছে কি না তা জানতে পারবেন। পিকআপ বা ড্রপ-অফ এর জন্য বিশেষ কোনো নির্দেশনা থাকলে আপনি সরাসরি চালকের সাথে যোগাযোগ করতে পারবেন।

পার্সেল পাঠানোর সময় একজন গ্রাহক প্রাপকের সাথে ‘শেয়ার মাই ট্রিপ’ ফিচারটি ব্যবহার করতে পারেন। এতে পার্সেলটি ট্র্যাকের মাধ্যমে সহজেই চালকের সঙ্গে দেখা করে পার্সেল গ্রহণ করা সম্ভব হবে। 

52
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail