• শনিবার, জুলাই ৩১, ২০২১
  • সর্বশেষ আপডেট : ০২:০১ দুপুর

বাংলাদেশে ব্যবসায়ের জন্য নিবন্ধন সনদ পেলো গুগল, অ্যামাজন

  • প্রকাশিত ০১:৫০ দুপুর মে ৩০, ২০২১
গুগল অ্যান্ড্রয়েড ১০ গো
ছবি: সংগৃহীত

এই প্রথমবারের মতো নিবন্ধভুক্ত প্রতিষ্ঠান দু’টি দেশের রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং বছর শেষে মোট টার্নওভার রিটার্ন জমা দেবে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে যে কোনো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য বাধ্যতামূলক “ব্যবসায়িক পরিচয় নম্বর” বা বিআইএন পেয়েছে বিশ্বের অন্যতম প্রধান দুই টেক জায়ান্ট গুগল ও অ্যামাজন। 

ফলে এই প্রথমবারের মতো নিবন্ধভুক্ত প্রতিষ্ঠান দু’টি দেশের রাজস্বতে ১৫% ভ্যাট দেবে এবং বছর শেষে মোট টার্নওভার রিটার্ন জমা দেবে।

এনবিআরের কর্মকর্তারা ইংরেজি সংবাদমাধ্যম “দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে” জানিয়েছেন, “এই পদক্ষেপের ফলে এ ধরনের সংস্থাগুলো বাংলাদেশে তাদের কার্যক্রম শুরুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোরও নিবন্ধকরণ স্পষ্ট করবে।”

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, “আমরা সোমবার ‘দ্য গুগল এশিয়া-প্যাসিফিক পিটিই লিমিটেড’ নামে গুগলকে এবং বৃহস্পতিবার ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনক’ নামে অ্যামাজনকে বিআইএন জারি করেছি।”

"আমরা ইতোমধ্যে নিবন্ধনের নথিগুলোর অনুলিপি প্রাইস ওয়াটার হাউস কুপার্সকে(পিডব্লিউসি) হস্তান্তর করেছি। পিডব্লিউসি বাংলাদেশে উভয় সংস্থার পরামর্শদাতা হিসাবে কাজ করছে।

গত বছর এনবিআরের চাপের ফলে ফেসবুক ইনক বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল। ফেসবুকের এখনও বিআইএন না থাকলেও প্রতিষ্ঠানটির এজেন্ট এইচটিটিপুল বর্তমানে রাজস্ব বোর্ডকে ভ্যাট দিচ্ছে।

বর্তমানে গুগল বিশ্বের প্রায় ৪০ টি দেশে ৭০টি অফিসে কাজ করছে। অন্যদিকে অ্যামাজন কাজ করছে প্রায় ১৭টি দেশে। যার মধ্যে ভারতের হায়দরাবাদে প্রতিষ্ঠানটির বৃহত্তম অফিস অবস্থিত।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ইমেল পরিষেবা, ওয়েব ব্রাউজার এবং দৈনন্দিন ব্যবহৃত বিভিন্ন অনলাইন সরঞ্জামের জন্য সুপরিচিত হলেও ২০২০ সালে গুগলের ১৮ হাজার ১০০ কোটি ডলার আয়ের বেশিরভাগ অংশই এসেছিল বিজ্ঞাপন থেকে।

এছাড়া “অন্যান্য উপার্জন” তালিকার অন্তর্ভুক্ত হলো প্লে স্টোর, ক্রোমকাস্ট, ক্রোমবুকস, অ্যান্ড্রয়েড, গুগল অ্যাপস এবং গুগল ক্লাউড প্ল্যাটফর্ম।

 অন্যদিকে ,বাজার মূল্যের ভিত্তিতে অ্যামাজন বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলোর একটি। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অ্যামাজনের বাজার মূল্য প্রায় ১ লাখ ৭০ হাজার ডলার। সংস্থাটি ২০২০ অর্থবছরে ২১ হাজার ৩০০ কোটি ডলার আয় করেছে।

বিজ্ঞাপনদাতারা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোতে অর্থ প্রদান করে। তবে অনেকেই অবৈধ চ্যানেল ব্যবহার করে এই অর্থ প্রদান করে থাকে যার অনুমোদন এনবিআর বিধিবিধিউ নেই।

গুগল এবং অ্যামাজন কীভাবে বিআইএন গ্রহণ করার পর বাংলাদেশে ব্যবসা করবে এবং ভ্যাট প্রদান করবে জানতে চাইলে ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক বলেন, “ই-কমার্স, বিজ্ঞাপন, অ্যাপস, জিমেইল এবং অন্যান্য পরিষেবার মাধ্যমে ইতিমধ্যে এই সংস্থাগুলোর বাংলাদেশে বড় আকারের ব্যবসা রয়েছে। সেগুলো আগের মতোই চলতে থাকবে তবে প্রক্রিয়াটি এখন বিধিমালা মেনে চলবে।”

তিনি আরও বলেন, “এ জাতীয় প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের দু’টি বিকল্প রয়েছে। তারা ভ্যাট প্রদানের জন্য বাংলাদেশে এজেন্ট নিয়োগ করতে পারে, অথবা তারা এই প্রক্রিয়াটির জন্য বাংলাদেশ ব্যাংকের যে কোনো শাখা ব্যবহার করতে পারে।”

গুগল এবং অ্যামাজনকে এখন থেকে তাদের বার্ষিক টার্নওভার রিটার্ন জমা দিতে হবে মন্তব্য করে এনবিআর আধিকারিক বলেন, “তারা স্থানীয় পরামর্শদাতার মাধ্যমে বা তাদের দেশ থেকে অনলাইনে রিটার্ন জমা দিতে পারবে।”

"তবে, আমরা পছন্দ করি যে ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে পুরোপুরি অনুগত হওয়ার জন্য সংস্থাগুলি এখানে অফিস খুলবে।" ২০১২ সালে বাংলাদেশ সরকার বিদেশি সংস্থাগুলিকে নিবন্ধকরণ এবং ভ্যাট প্রক্রিয়াধীন করার জন্য উদ্যোগ নিয়েছিল।

উল্লেখ্য, গুগল, অ্যামাজন, নেটফ্লিক্সসহ বেশ কয়েকটি সংস্থা ২০১২ সাল থেকে বাংলাদেশে তাদের ব্যবসা নিবন্ধনের চেষ্টা করছে। গুগল এবং অ্যামাজন তাদের নিবন্ধন পাওয়ার জন্য একটি বাংলাদেশি ফার্মের সাথে যোগাযোগ করলেও কিছু আইনি জটিলতার মুখোমুখি হয়েছিল।

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail