Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

আবার বড় ধাক্কা খেলো হুয়াওয়ে

স্থানীয় সময় বৃহস্পতিবার  প্যানাসনিকের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আপডেট : ২৩ মে ২০১৯, ০৪:১৭ পিএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মেনে চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে জাপানের ইলেকট্রনিকস কোম্পানি প্যানাসনিক।  

স্থানীয় সময় বৃহস্পতিবার  প্যানাসনিকের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এর আগে নিরাপত্তাজনিত কারণে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে নিষিদ্ধ করে। 

প্যানাসনিকের মুখপাত্র জোয়ে ফ্লিন বলেন, ‘আমরা হুয়াওয়ে এবং এই গ্রুপের ৬৮টি কোম্পানির সঙ্গে সব ইলেকট্রনিকস ব্যবসা বন্ধ করেছি। মার্কিন সরকার এই কোম্পানিগুলোকে নিষিদ্ধ করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

এর আগে হুয়াওয়ের মোবাইল ফোনের ওপর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট ও কিছু সেবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে গুগল। এর ফলে হুয়াওয়ে স্মার্টফোনের নতুন কয়েকটি মডেল থেকে গুগল ম্যাপ, ইউটিউবসহ বেশকিছু জনপ্রিয় অ্যাপ ব্যবহার করা যাবে না বলে জানায় বিবিসি।

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে হুয়াওয়েকে ব্যবসা প্রতিষ্ঠানের এমন একটি তালিকায় করা হয় যেসব প্রতিষ্ঠানের সঙ্গে কোনো মার্কিন কোম্পানি লাইসেন্স ছাড়া বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে পারবে না।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ ও ইউএস ডিপার্টমেন্ট অব কমার্স একসঙ্গে ওই বিষয়ে সিদ্ধান্ত নেয়। যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াওয়ের কোনো পণ্য বিক্রি কার্যকরভাবে বন্ধ করতে হবে বলেও সেখানে বলা হয়।

About

Popular Links