Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিরাপত্তা ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ডিভাইস

সম্পূর্ণ ভিন্ন ১০টি অ্যান্ড্রয়েড ডিভাইসের উপর গবেষণা চালানো হয়েছে। প্রতিটি ডিভাইসেই একই ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা।

আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১০:৫৪ পিএম

সাম্প্রতিক এক গবেষণায় অ্যান্ড্রয়েড ডিভাইসে কোডিং সম্পর্কিত ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা। অ্যান্ড্রয়েড ডিভাইসের এই ত্রুটির ফলে ব্যবহারকারীদেরকে নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হতে পারে। যুক্তরাষ্ট্রের হোয়াইট সিকিউরিটি ডিপার্টমেন্টের অর্থায়ানে গবেষণাটি করেছে মোবাইল নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘ক্রিপ্টোওয়্যার’। বিষয়টি নিজ নিজ প্রতিবেদনে নিশ্চিত করেছে প্রযুকিতবিষয়ক সাইট দ্য ভার্জ এবং ওয়্যার্ড।

ওয়্যার্ড-এর প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ১০ জন ব্যবহারকারীর সম্পূর্ণ ভিন্ন ১০টি অ্যান্ড্রয়েড ডিভাইসের উপর গবেষণা চালানো হয়। গবেষণার ফলাফলে প্রতিটি ডিভাইসেই একই ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা। পরীক্ষাকৃত ডিভাইসগুলো আসুস, এলজি, জেডটিই, অ্যাসেনসিয়ালের মতো সুপরিচিত প্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য বলেও জানিয়েছে ওয়্যারড। 

গবেষণা ফলাফলের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যে কোনও হ্যাকার চাইলেই অ্যান্ড্রয়েড ডিভাইসের এই কোডিং সম্পর্কিত সমস্যার সুযোগ নিয়ে ডিভাইসের মাইক্রোফোনের নিয়ন্ত্রণ থেকে শুরু করে, চাইলে ডিভাইস লকও করে দিতে পারবে। তবে ‘আনঅথোরাউজড’ কোনও অ্যাপ ডাউনলোড না করলে হ্যাকার এ ধরনের সুযোগ পাবেন না বলেই জানিয়েছেন গবেষকরা।    

তবে গবেষণায় সবচেয়ে বড় ধরনের ত্রটি খুঁজে পাওয়া গেছে আসুস জেনফোন ভি লাইভ স্মার্টফোনে। ডিভাইসটিতে এমন কোডিং দুর্বলতা রয়েছে, যে চাইলেই হ্যাকার ডিভাইসের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারবে। ইতোমধ্যে অবশ্য প্রতিটি প্রযুক্তি প্রতিষ্ঠানকেই বিষয়টি সম্পর্কে জানানো হয়েছে এবং তারাও এই ত্রুটি নির্মূলে কাজ করতে সম্মতি জানিয়েছে বলেই জানিয়েছে দ্য ভার্জ।


About

Popular Links