Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে প্রথমবারের মতো মেয়েদের রোবটিক্স প্রোগ্রাম

মেয়েদের নিয়ে সম্পূর্ণ  ভিন্নধর্মী  টেক-লিডারশিপ প্রোগ্রামের আয়োজন করছে বাংলাদেশ অ্যাডভান্স রোবটিক্স এবং ভিশন ২০২০ সাউথ এশিয়ান  প্রকল্প। তথ্য প্রযুক্তিতে সারা বিশ্বে নারী পুরুষের বৈষম্য কমিয়ে টেকসই লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য বাংলাদেশে থেকে ১০ থেকে ২৫ বছরের বয়সী মেয়েরা এ প্রোগামে অংশ নেবেন। শনিবার (১২ মে) রাজধানীর ধানমন্ডিতে  ইকেএম সেন্টারে প্রথম পর্ব শুরু হবে।

আপডেট : ১২ মে ২০১৮, ১২:৩০ পিএম

এ প্রোগ্রামের জন্য ১৮০ জন মেয়ে নিবন্ধন করেছিল।  সেখান থেকে  বাছাই করে ৭০ জনকে নির্বাচিত করা হয়েছে।  অংশগ্রহণকারী মেয়েরা ফিমেল রোব-টেক-লিডারশিপ নামক একটি  বিশেষ সেমিনার আয়োজন করা হবে। নির্বাচিত সদস্যকে বিনামূল্যে বাংলাদেশর অ্যাডভান্স রোবটিক্সের দক্ষ গবেষক , প্রশিক্ষক এবং মেণ্টর দ্বারা রোবটিক্স এবং অ্যাডভান্স প্রযুক্তি বিষয়ক কোর্স করার সুযোগ দেওয়া হবে।

এই উদ্যোগ প্রসঙ্গে ভিশন ২০২০ সাউথ এশিয়ান প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাংলাদেশর অ্যাডভান্স রোবটিক্সের প্রতিষ্ঠাতা জিমি মজুমদার  বলেন, ‘আগামীদিনের পৃথিবী রোবটিক্স এবং কৃত্তিম বুদ্ধিমত্তা নির্ভর। তাই নারী-পরুষ সমানভাবে অংশগ্রহণ না করলে কোনও দেশ এই গ্লোবাল চ্যালেঞ্জে নিজের অস্তিত্ব সমানভাবে রক্ষা করতে পারবে না। প্রযুক্তিতে নারীরা সর্বদাই পিছিয়ে আছে। তাই  আমরাই প্রথম ডিজিটাল বাংলাদেশর স্বপ্ন পূরণের জন্য মেয়েদের নিয়ে রোবটিক্স এবং অ্যাডভান্স টেকনোলজির এই যুগপযোগী লিডারশিপ প্রোগ্রাম চালু করেছি। বাংলাদেশের ৬৪টি জেলার ৬৪ জন মেয়েকে আমরা দক্ষ টেক-লিডার হিসাবে গড়ে তুলেতে চাই, যারা তাদের নিজ নিজ এলাকায় শতশত টেক মেম্বারকে প্রশিক্ষিত করবে এবং উদ্যোগতা হিসাবে গড়ে তুলবে ।

About

Popular Links