Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইফোন আবারও সবার শীর্ষে

অ্যাপল রেকর্ড শিপমেন্ট সহ বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বিক্রয়ক

আপডেট : ২৮ জানুয়ারি ২০২১, ০৬:২৭ পিএম

মাত্র ১ বছরের মাথায় অ্যাপেল স্মার্টফোন বাজারের অন্যান্য কোম্পানিগুলোর প্রায় এক চতুর্থাংশ কোণঠাসা করে ফেলেছে।

হুয়াওয়ে কোম্পানির ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর, অ্যাপলের বিক্রয় ও সিপিং আরও বেড়ে যায়। বর্তমানে, এটি বিশ্বের বৃহত্তম বিক্রয়ক হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে।

গবেষণা সংস্থা আইডিসির ডাটা মতে, অ্যাপলের চালান ৩ মাসে ২২% বেড়ে ৯০.১ মিলিয়ন অ্যাপলের ফোন ব্যবহারকারীর রেকর্ড গড়েছে। বিশ্ব বাজারে এর শেয়ার এখন ২৩.৪%

বুধবার (২৭ জানুয়ারি) মার্কিন প্রযুক্তি জায়ান্ট রেকর্ড হলিডে কোয়ার্টারের বিক্রয় রিপোর্টের তথ্য মতে, প্রথমবারের মতো অ্যাপলের আয় ১০০ বিলিয়ন ছাড়িয়েছে। 

অ্যাপল তার আইফোন ১২ লাইনআপ, প্রথম 5G- সক্ষম ডিভাইসগুলো, স্বাভাবিকের চেয়ে বেশ কয়েক সপ্তাহ পরে বাহিরে পাঠিয়েছে। তবে এর আরও প্রাসারিত ও নতুন মডেলের জন্য বিশেষত চীনে এর আপগ্রেডগুলির চাহিদা বাড়িয়ে তোলে।

বৃহত্তর চীন, হংকং এবং তাইওয়ান অন্তর্ভুক্ত বিক্রয় ৫৭% বেশি বৃদ্ধি পেয়েছে।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক একটি সাক্ষাৎকারে রয়টার্সকে বলেন, "চীনে শীর্ষ তিনটি বিক্রি হওয়া স্মার্টফোনের মধ্যে আমাদের দুটি ছিল।“

অ্যাপল স্যামসাং ইলেক্ট্রনিক্স এর থেকে শীর্ষস্থানটি নিয়ে নিয়েছে নিয়েছে। বর্তমানে স্যামসাং ইলেক্ট্রনিক্স বিশ্বে ৭৩.৯ মিলিয়ন ডিভাবেস প্রেরণ করে থাকে।

আইডিসি জানিয়েছে, ত্রৈমাসিকে হুয়াওয়ের শিপমেন্ট ৪২.৪% হ্রাস পেয়ে ৩২.৩ মিলিয়ন হয়েছে।

পূর্ববর্তী মার্কিন প্রশাসন এটি জাতীয় সুরক্ষার ভিত্তিতে কালো তালিকাভুক্ত করার পরে, বিদেশী সংস্থাগুলিকে সেমিকন্ডাক্টরসহ মূল অংশগুলি সরবরাহ করতে বাধা দেওয়ায় চীনা প্রযুক্তির পাওয়ার হাউসটি অবনতি হয়েছে।

হুয়াওয়ে এখন তার প্রিমিয়াম স্মার্টফোন ব্র্যান্ড পি এবং ম্যাট বিক্রি করার জন্য প্রাথমিক আলোচনা করছে। এ বিষয় সম্পর্কে প্রত্যক্ষ ভাবে যুক্ত দুজন ব্যক্তি রয়টার্সকে জানিয়েছে, এটি এমন একটি পদক্ষেপ হতে যাচ্ছে যা সামনে এই সংস্থাটিকে উচ্চ-স্মার্টফোন তৈরির কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত করবে।

 

About

Popular Links