Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবার বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইকারের পর এবার চীনা স্মার্টফোন নির্মাণ প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে বৈদ্যুতিক গাড়ি আনার

আপডেট : ৩১ মার্চ ২০২১, ১০:১৯ পিএম

অডি, টয়োটা, ভক্সওয়াগন, বিএমডাব্লিউ, টেসলা, ল্যাম্বর্গিনি, জেনারেল মোটরস-নামগুলো শুনেই চোখে ভাসে চকচকে আধুনিক প্রযুক্তির বিশ্বসেরা সব গাড়ির ছবি। তবে শুধু গাড়ি হলেও এখন ক্রেতা চাহিদা ঠিক পূরণ করা যাচ্ছে না। ফলে কে কার তুলনায় বেশি উন্নত প্রযুক্তি আর বৈশিষ্টসম্পন্ন গাড়ি আনতে পারে সেই প্রতিযোগিতায় নেমেছে প্রতিষ্ঠানগুলো। 

নতুন চমক হচ্ছে এই প্রতিযোগিতায় নামতে যাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইকারের পর এবার চীনা স্মার্টফোন নির্মাণ প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে বৈদ্যুতিক গাড়ি আনার।

বৈদ্যুতিক গাড়ির বাজারে আনার জন্য আগামী ১০ বছরের মধ্যে প্রায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে শাওমি।

বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাণ প্রতিষ্ঠানটি উন্নতমানের বৈদ্যুতিক গাড়ি সরবারাহের লক্ষ্য নিয়েই বাজারে আসছে বলে জানিয়েছে। যদিও তারা বলছে এ প্রতিযোগিতা তাদের জন্যও সহজ হবে না।

শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লি জুন এ সিদ্ধান্তকে তার জীবনের "সবথেকে বড় আর শেষ" হিসেবে মন্তব্য করে জানান, প্রতিষ্ঠানের সকলের আলোচনার ভিত্তিতেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যদিও গাড়ি নির্মাণের কাজ কবে থেকে শুরু হবে সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

এ দিকে প্রায় ১০০টির মতো চীনা প্রতিষ্ঠান শাওমির বৈদ্যুতিক গাড়ির বিনিয়োগ কিনতে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে। শাওমির এ ঘোষণার ফলে নড়েচড়ে বসেছে চীনের সর্ববৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গিলিও। বর্তমান বাজারে তাদের মিনি বৈদ্যুতিক গাড়ির মূল্য প্রায় সাড়ে ৪ হাজার ডলার।

তবে চীনে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ঘোষণা শাওমিই প্রথম দেয়নি। এর আগে  অনলাইন জায়ান্ট আলিবাবা, সার্চ ইঞ্জিন বাইদুসহ ফোর্ডও চীনের জন্য বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছে।

About

Popular Links