Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্ধ হয়ে যাচ্ছে এলজি'র স্মার্টফোন

এলজিই প্রথম কোনো বৃহত্তর স্মার্টফোন ব্র্যান্ড হিসাবে বাজার থেকে পুরোপুরি উঠে যাচ্ছে

আপডেট : ০৫ এপ্রিল ২০২১, ০২:৫৬ পিএম

দক্ষিণ কোরিয়ার এলজি ইলেক্ট্রনিকস এর মোবাইল বিভাগকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (৫ এপ্রিল) এক বার্তায় এলজি কর্তৃপক্ষ জানিয়েছে, মোবাইল বিভাগে প্রতিনিয়ত লোকসান হবার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। 

এর ফলে এলজিই প্রথম কোনো বৃহত্তর স্মার্টফোন ব্র্যান্ড হিসাবে বাজার থেকে পুরোপুরি উঠে যাচ্ছে।

অ্যাপল ও স্যামসাংয়ের পর এলজিই উত্তর আমেরিকার তৃতীয় জনপ্রিয় স্মার্টফোন ব্র্যােন্ড। এমন সিদ্ধান্তের ফলে উত্তর আমেরিকাতে প্রতিষ্ঠানটি ১০ শতাংশ  শেয়ার ছেড়ে যাচ্ছে।

এলজি'র বিবৃতিতে বলা হয়, মোবাইল বিভাগটি গত ছয় বছর ধরে প্রায় ৪৫০ কোটি ডলার লোকসান দিয়েছে। আর এই প্রচণ্ড প্রতিযোগিতামূলক ক্ষেত্রটি বাদ দিলে তারা ইলেকট্রিক গাড়ির যন্ত্রাংশ, সংযুক্ত ডিভাইস এবং ঘরবাড়ির স্মার্ট যন্ত্রাংশের মান বৃদ্ধির দিকে মনোনিবেশ করতে পারবে।

এক সময় এলজিই সর্বপ্রথম আলট্রা-ওয়াইড এঙ্গেল ক্যামেরাসহ বেশ কয়েকটি সেলফোন উদ্ভাবন করেছিল। ২০১৩ সালে স্যামসাং আর অ্যাপলের পাশাপাশি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক ছিল এলজি।

তবে পরবর্তীতে, এলজি'র ফ্ল্যাগশিপ মডেলগুলো সফটওয়্যার এবং হার্ডওয়্যার দু'টি ক্ষেত্রেই পিছিয়ে পড়ে। ধীরগতির সফ্টওয়্যার আপডেটের সাথে সাথেই ব্র্যান্ডটিও এক সময় প্রতিযোগিতার বাজারে পিছনে পড়ে যায়। তবে বিশ্লেষকরা মনে করেন চীনা প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বিপণন দক্ষতার পারদর্শীতার অভাবও এলজি'র পিছিয়ে পড়ার জন্য দায়ী।

বর্তমানে এলজি'র বৈশ্বিক মাত্র ২ শতাংশ শেয়ার বাজারে বিদ্যমান। গত বছর প্রতিষ্ঠানটি মাত্র ২ কোটি ৩০ লাখ ফোন বাজারে সরবরাহ করেছে যেখানে স্যামসাং করেছে প্রায় ২৫ কোটি ৬০ লাখ।

তবে উত্তর আমেরিকা ছাড়াও, লাতিন আমেরিকাতে এলজি'র চাহিদা রয়েছে। লাতিন আমেরিকায় ব্র্যালন্ডটির অবস্থান পাঁচে।

কেপ ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিওরিটির বিশ্লেষক পার্ক সুং-সুন বলেন, "দক্ষিণ আমেরিকাতে স্যামসাং আর ওপ্পো, ভিভো এবং শাওমি'র মতো চীনা প্রতিষ্ঠানগুলো এ সিন্ধান্তে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।"

স্মার্টফোন বিভাগটিই এলজি'র বাকি পাঁচটি বিভাগের মধ্যে সবচেয়ে ছোট। মাত্র ৭ শতাংশ রেভিনিউ নিয়ে বিভাগটি ৩১ জুলাইয়ের মধ্যেই ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কায় রয়েছে।

তবে এই বিভাগের কর্মচারীদের অন্যান্য এলজি ইলেকট্রনিকস ব্যবসা এবং সহযোগী প্রতিষ্ঠানে স্থানান্তরিত করা হবে এবং অন্য কোথাও স্থানীয় পর্যায়ে কর্মসংস্থানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে এলজি কর্তৃপক্ষ।

এছাড়াও এলজি অঞ্চলভেদে বাজারে উপস্থিত মোবাইল পণ্যগুলোর গ্রাহকদের জন্য নির্দিষ্ট সময়ের জন্য পরিসেবা সহায়তা এবং সফটওয়্যার আপডেট সরবরাহ করবে।

About

Popular Links