Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বয়ং ফেসবুক সহপ্রতিষ্ঠাতা জাকারবার্গের অ্যাকাউন্টের তথ্য ফাঁস!

বিশ্বের ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়

আপডেট : ০৬ এপ্রিল ২০২১, ০৪:১৭ পিএম

সম্প্রতি ফাঁস হওয়া বিশ্বের কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের মধ্যে রয়েছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের তথ্যও।  সে সময় ফোন নম্বরসহ তার নাম, বসবাসের স্থান, বৈবাহিক পরিস্থিতি, জন্মতারিখ, ফেসবুক ইউজার আইডি ফাঁস হয়। 

সম্প্রতি জানা যায়, ফেসবুকের ৩৮ লাখের বেশি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে।  শুধু বাংলাদেশই নয় বিশ্বের অন্তত ১০০টি দেশের প্রায় ৫৩ কোটি ৩০ লাখেরও বেশি গ্রাহকের ফেসবুক তথ্য বেহাত হয়েছে। 

সংবাদমাধ্যম দ্য সান এ তথ্য নিশ্চিত করেছে। 

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ এবং ভারতের ৬০ লাখেরও বেশি ফেসবুক ব্যবহারকারী তথ্য ফাঁসের তালিকায় রয়েছে।

অপরদিকে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের ৫ লাখ ৫০ হাজার, অস্ট্রেলিয়ার ১২ লাখ, বাংলাদেশের ৩৮ লাখ, ব্রাজিলের ৮০ লাখ এবং ভারতের ৬১ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে

তথ্যগুলো ফাঁস করা হয়েছে একটি নিম্নমানের সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে। তথ্যের মধ্যে আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, অবস্থান, জন্মতারিখ এবং জীবনবৃত্তান্ত। এমনকি ব্যবহারকারীদের ই-মেইল আইডি ফাঁস হওয়ার প্রমাণও মিলেছে।  

ফেসবুকের স্বীকারোক্তি, বিবৃতি

এদিকে, বিষয়ে সোমবার (৫ এপ্রিল) এ বিষয়ে একটি বিবৃতিও দিয়েছে ফেসবুক। প্রতিষ্ঠানটির দাবি, ২০১৯ সালে তারা সমস্যাটি শনাক্ত করেছিল এবং তখনই তা সমাধান করা হয়েছে। 

বিবৃতিতে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, “এটি পুরানো তথ্য, এ সম্পর্কে ২০১৯ সালেই একটি প্রতিবেদন করা হয়েছিল। আমরা ২০১৯ সালের আগস্ট মাসে সমস্যাটি শনাক্ত করেছি এবং সেটি ঠিকও করেছি”, বলেন ফেসবুকের মুখপাত্র।

About

Popular Links