Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

পহেলা বৈশাখ উদযাপনে গুগলের নতুন ডুডল

বিশেষ এই ডুডলে ক্লিক করলেই পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন তথ্য প্রদর্শন করছে গুগল

আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ০৪:৩৯ পিএম

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল হোম পেজে নিয়মিত গ্রাফিকের পরিবর্তে বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ ডুডল বের করে বাংলা নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপন করছে। 

গুগলের বিশেষ ডুডলে তুলে ধরা হয়েছে মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ, প্রতীক ও রং তুলি। বিশেষ এই ডুডলে ক্লিক করলেই পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন তথ্য প্রদর্শন করছে গুগল। দেশে কিংবা বিদেশে, বিশ্বব্যাপী সকল বাঙালি একে অপরের সমৃদ্ধি কামনা করে প্রথাগত উপায়ে “শুভ নববর্ষ”-র সাথে আন্তরিকভাবে একে অপরকে শুভেচ্ছা জানায়।  

ঢাকার রমনা পার্কে একটি প্রাচীন বটতলায় ভোর হওয়ার সাথে সাথেই শুরু হয় এক অন্যতম ঐতিহ্যবাহী উৎসব পহেলা বৈশাখ উদযাপন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে শুরু হওয়া মঙ্গল শোভাযাত্রা একটি উজ্জ্বল আনন্দময় শোভাযাত্রা। বাঙালি সাংস্কৃতিক বৈচিত্র্য, ঐতিহ্য এবং মানুষের পরিচয়ের প্রতীক হিসেবে তরুণ থেকে বৃদ্ধ সকলে বর্ণীল মুখোশ পরে ও নানা প্রাণীর বিশাল প্রতিকৃতি নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। 

বাঙালিদের একত্র করে নতুন বছরকে স্বাগত জানাতে গোটা দেশ রাস্তায় শোভাযাত্রা, মেলা এবং বড় বড় কনসার্টের মধ্য দিয়ে দিনটি উদযাপন করে। কিন্তু মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর টানা দ্বিতীয় বারের মতো অনেকটাই বর্ণহীনভাবে পালিত হচ্ছে পহেলা বৈশাখ। 

এই বছর করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশাল জনসমাগম এড়ানোর জন্য নানা কর্মসূচি বাতিল করা হয়। দিনটি ডিজিটালি উদযাপনের জন্য সকল টেলিভিশন চ্যানেল সকালে একটি বিশেষ অনুষ্ঠান প্রচার করে। আজকের অ্যানিমেটেড ডুডলে রয়েল বেঙ্গল টাইগারের মতো নানা প্রাণীর রঙিন চিত্র উপস্থাপিত হয়েছে। 

গুগল ডুডল হলো গুগলের হোমপেজে লোগোর একটি বিশেষ, অস্থায়ী পরিবর্তন যা বিশেষ বিশেষ দিন, উৎসব কিংবা কোন বিশিষ্ট ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকীকে ঘিরে উদযাপনের জন্য তৈরি। ১৯৯৮ সালে ডুডল প্রথম পরিচিতি লাভ করে।



About

Popular Links