Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

চুরি যাওয়া ফোন চলবে না বৃহস্পতিবার থেকে

প্রত্যেক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীকে দেয়া হবে নির্দিষ্ট একটি কোড, যেটি ছাড়া মোবাইল সেটটি চালু হবে না

আপডেট : ২৮ জুন ২০২১, ০৬:২০ পিএম

এখন থেকে মুঠোফোন হারিয়ে গেলেও থাকবে না কোন তথ্য বেহাত হওয়ার ভয়। কারণ চুরি হয়ে গেলেও ব্যাবহারকারী ছাড়া ঐ ফোনটি ব্যবহার করতে পারবে না আর কেউ। প্রত্যেক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীকে দেয়া হবে নির্দিষ্ট একটি কোড, যেটি ছাড়া মোবাইল সেটটি চালু হবে না।

আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তরঙ্গ বিভাগ পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করতে যাচ্ছে। আগামী তিন মাস পরীক্ষামূলক পরিচালনার পর পদ্ধতিটি গ্রাহক পর্যায়ে চালুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করে সব অবৈধ ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন শনাক্তের পাশাপাশি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া শুরু হবে বলে জানিয়েছে বিটিআরসির তরঙ্গ বিভাগ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আগামী ১ জুলাই এনইআইআর পদ্ধতি উদ্বোধন করবেন। এদিন থেকেই দেশে আর অবৈধভাবে আসা ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন কেউ ব্যবহার করতে পারবেন না। তবে নেটওয়ার্কের বাইরে থাকা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেট নিবন্ধন করে চালু করা যাবে বলে জানিয়েছেন বিটিআরসির তরঙ্গ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম।

তিনি জানান, এ পদ্ধতিটি চালু হলে মোবাইল হারালে অন্য কেউ হারিয়ে যাওয়া মোবাইলটি ব্যবহার করতে পারবে না। 

জুলাইয়ের আগে গ্রাহকরা যে সমস্ত অননুমোদিত বা অবৈধভাবে আসা হ্যান্ডসেট ব্যবহার শুরু করেছেন তাদের নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে অনুমোদনের আওতায় আনা হবে। অনুমোদনের পর এসব ফোন আবার চালু করা যাবে বলেও জানান তিনি। 

ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম জানান, ১ জুলাই এর পর অবৈধভাবে আসা ফোনগুলো চিহ্নিত করা হবে। এ সময়ে মোবাইল হ্যান্ডসেটগুলো নিবন্ধনের চলতে থাকবে। এসব মোবাইল হ্যান্ডসেট চালু করতে হলে প্রত্যেককে আমাদের পোর্টালে গিয়ে নিবন্ধন করতে হবে। পরবর্তীতে এসব মোবাইল বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এটি পরীক্ষামূলক তিন মাস চলবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

About

Popular Links