Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ফেসবুকের বিকল্প তৈরি হচ্ছে দেশে’

এই প্ল্যাটফর্মটির নাম দেওয়া হচ্ছে `যোগাযোগ'

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০৮:১৩ পিএম

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে বাংলাদেশে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি করা হচ্ছে। নির্মাণাধীন এই প্ল্যাটফর্মটির নাম দেওয়া হচ্ছে “যোগাযোগ”।

ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) আয়োজিত এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাসের দ্বিতীয় সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে শনিবার (২৪ জুলাই) এ কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

জুনাইদ আহমেদ জানান, কেবল ফেসবুক বা জুমের বিকল্প নয়, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ‘আলাপন’ নামের একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। পাশাপাশি স্ট্রিমিংসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের বিস্তারিতও তুলে ধরেন তিনি।

নতুন প্ল্যাটফর্মটি ব্যবহার করে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম উপকৃত হবে বলে অনুষ্ঠানে জানান আইসিটি প্রতিমন্ত্রী। ঝুঁকি নেওয়ার সাহস থাকাই উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি। সে সঙ্গে সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

নির্মাণাধীন এই প্ল্যাটফর্মটির মাধ্যমে দেশীয় উদ্যোক্তারা তথ্য-উপাত্ত ও যোগাযোগের জন্য নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশনির্ভর হতে হবে না বলেও জানান তিনি।

About

Popular Links