Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

গ্রাহকের ফোনে শিশু পর্নোগ্রাফি আছে কি-না খতিয়ে দেখবে অ্যাপল

ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর ফোনে অপব্যবহারযোগ্য ছবি মেলানোর অনুমতি দেবে অ্যাপলের মোবাইল ডিভাইসের সফটওয়্যার

আপডেট : ০৬ আগস্ট ২০২১, ০৫:২৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের তৈরি আইফোন এবং আইপ্যাডে শিগগিরই শিশু যৌন নির্যাতনের ছবি শনাক্তকরণ শুরু হবে এবং সেগুলি যুক্তরাষ্ট্রে তার অনলাইন স্টোরেজে আপলোডের সঙ্গে সঙ্গে রিপোর্ট করা শুরু করবে।

বিখ্যাত মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বরাত দিয়ে বৃহস্পতিবার (৫ আগস্ট) আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি এ কথা জানায়। 

একটি অনলাইন বিবৃতিতে অ্যাপল বলে, "যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যারা শিশুদের নির্যাতন করে, তাদের হাত থেকে আমরা শিশুদের রক্ষা করতে চাই। পাশাপাশি আমরা চাই শিশু যৌন নির্যাতনের উপাদান (সিএসএএম) এর বিস্তার রোধ করতে।"

নতুন প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর ফোনে অপব্যবহারযোগ্য ছবি মেলানোর অনুমতি দেবে অ্যাপলের মোবাইল ডিভাইসের সফটওয়্যার। 

বেশ কয়েকটি ডিজিটাল অধিকার সংগঠনের আশঙ্কা, অ্যাপলের অপারেটিং সিস্টেমগুলির পরিবর্তনের ফলে নিরাপত্তাহীনতার সম্ভাবনা রয়েছে। সরকার বা অন্যান্য সংগঠন এর অপব্যবহার করতে পারে।

তবে অ্যাপলের দাবি, এই প্রযুক্তিতে গোপনীয়তা এবং সুরক্ষা রক্ষার ব্যাপারে জন্য বেশি জোর দেওয়া হয়েছে। তাছাড়া, এই প্রযুক্তিতে ছবিতে সরাসরি অ্যাক্সেস থাকবে না।

অ্যাপল বলছে, ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তির মাধ্যমে ছবির মিল পরিচালিত হবে। ঐ ফলাফলে প্রকাশিত হবে ছবিতে শিশু যৌন নির্যাতনের চিত্র পাওয়া গিয়েছে কিনা।

অ্যাপলের বিবৃতি অনুসারে, অ্যাপল এই ধরনের ছবিগুলো পুলিশের সঙ্গে কাজ করা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েটেড চিলড্রেনকে সরবরাহ করবে।

About

Popular Links