Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাকারবার্গের ১৪ বছরের বন্ধুত্বে বিচ্ছেদ, মেটা সিওও'র পদত্যাগ

ফেসবুকের মাতৃ প্রতিষ্ঠান মেটার সিওও শেরিল স্যান্ডবার্গের সঙ্গে তার যাত্রার ইতি ঘটেছে

আপডেট : ০২ জুন ২০২২, ০৩:৪২ পিএম

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ১৪ বছরের বন্ধুত্বের বিচ্ছেদ ঘটেছে। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ পদত্যাগ করছেন।

বৃহস্পতিবার (২ জুন) ফেসবুকে দেওয়া এক দীর্ঘ পোস্টে মেটা প্রধান এই কথা জানান।

তিনি জানান, ১৪ বছর পর তার বন্ধু ও ফেসবুকের মাতৃ প্রতিষ্ঠান মেটার সিওও শেরিল স্যান্ডবার্গের সঙ্গে তার যাত্রার ইতি ঘটেছে।

বন্ধুত্বের স্মৃতিচারণ করে মার্ক জাকারবার্গ বলেন, ২০০৮-এ স্যান্ডবার্গের সাথে পরিচয়। ২৩ বছর বয়স আমার। তখন থেকেই ভাবনা ছিল নিজে কিছু করব। এরপর আমরা ফেসবুক ওয়েবসাইট চালু করি। কিন্তু সেখান থেকে আমরা লাভজনক কিছুই করতে পারছিলাম না। এটিকে প্রাতিষ্ঠানিক রূপও দিতে পারছিলাম না। তখন শেরিল আমাদের ব্যবসার মাধ্যমকে গড়ে তোলে। আমরা নতুন কর্মী নেই, ব্যবস্থাপনা পর্ষদ খুলি। আমরা একটা প্রতিষ্ঠান চালানোর জ্ঞান অর্জন করি। সে আমাদের প্রতিষ্ঠানকে কোটি মানুষের কাছে ছড়িয়ে দেয়। এ কারণে সে পুরো কৃতিত্বের দাবিদার।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এই প্রতিষ্ঠানে সহকর্মী হিসেবে কাজ করেছি। আমি বলতে পারি শেরিল ভীষণ চমৎকার মানুষ, নেতা, সহকর্মী ও বন্ধু। সে নিবিড়ভাবে সবকিছুর যত্ন নেয়। এভাবে সবার সঙ্গে তার আত্মিক সম্পর্ক গড়ে উঠেছে। জীবনের বাঁকে বাঁকে তার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। আমরা চিন্তা ভাগাভাগি করে এই প্রতিষ্ঠানকে গড়ে তুলেছি। এমনকি আমি ও প্রিসিলা সন্তান নেওয়ার আগেও সঙ্গে কথা বলেছি। আমাদের সম্পর্ক ব্যবসার চেয়েও বন্ধুত্বে ছিল বেশি।

ফেসবুক প্রতিষ্ঠাতা বলেন, আমি ও এই প্রতিষ্ঠান শার্লের অভাব বোধ করব। যদিও এটা কিছুটা স্বস্তির যে সে আগামী দিনে আমাদের সঙ্গে সভাসদ হিসেবে নিজের অভিজ্ঞতা ও পরিকল্পনা জানাবে।

তিনি বলেন, সামনের দিনের পরিকল্পনা বলতে এটা বলব যে আমি আমাদের চলমান কাঠামোতে শার্লের বিকল্প কাউকে ভাবিনি। আসলে সেটা সম্ভবও নয়। তার মতো করে সিওও এর ভূমিকা কেউই রাখতে পারবে না। আমার মনে হয় মেটার যে কর্মী রয়েছে, শার্ল এই কর্মীদেরকে যেভাবে আরও নিবিড়ভাবে শিখিয়েছেন। তারা নিজেদের কার্যক্রম সামনে এগিয়ে নিয়ে যেতে সমর্থ হবে।

মেটা সিইও বলেন, অনেকে এরইমধ্যে নিজের নিক ক্লেগ প্রেসিডেন্ট হিসেবে, আন্তর্জাতিক সম্পর্কের জন্যে দায়িত্ব পালন করবেন জেনিফার নিউস্টেড।

আমাদের বিজ্ঞাপন ও মেটা পণ্যের ব্যবসাকে কাছাকাছি নিতে জেভিয়ার অলিভানকে প্রতিবেদন দিয়েছেন মারিন লিভেন।

জাভি আমাদের পরবর্তী প্রধান পরিচালন কর্মকর্তা হবেন। সে এখন থেকে বিপণন, কর্পোরেট উন্নয়নসহ বিজ্ঞাপন ও ব্যবসায়িক পণ্যগুলো নিয়মিত দেখাশোনা করবেন।

কিন্তু এসব কোনো কিছুতেই শার্লের অভাব পূরণ হবে না। এটা আরেক ঐতিহ্যবাহী সিওও-এর ভূমিকা হবে। তার আগের ইতিহাস থেকে শিখে সে ভবিষ্যৎ গঠনে চেষ্টা চালাবে। এভাবে সে আমাদের নিয়মিত উন্নয়ন, অগ্রগতিসহ কৌশল নেবে।

জাস্টিন ওসফস্কি ক্রিস কক্সের সাথে সমন্বয় করবেন। আন্তর্জাতিক সম্পর্ক, ইনস্টাগ্রামের ব্যবসায়িক সংস্থার তত্ত্বাবধানের সাথে সাথে জাস্টিন এখন থেকে এই ব্যবসাকে বৃদ্ধিতে অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। এজন্যে আমাদের এআই কর্মীদেরকে প্রশিক্ষণ দিয়ে আমাদের পণ্যকে আকর্ষণীয়, প্রাসঙ্গিক করে তুলতে নতুন ধ্যান ধারণা তৈরিতে দক্ষ করে তুলবেন।

প্রধান কর্মকর্তা লরি গোলের সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করবেন। নতুনত্ব বিষয়ক কর্মকর্তা ম্যাক্সিন উইলিয়াম কর্মীদের সঙ্গে নিয়মিত কাজ চালিয়ে যাবেন।

আমি আমাদের এই কর্মীদের সঙ্গে বহু বছর ধরে ঘনিষ্ঠভাবে কাজ করেছি। তারা সবাই প্রতিভা এবং অভিজ্ঞতার মিশেলে নেতৃত্ব দিয়ে আসছেন। ফলে সামনেও তারা একইভাবে কাজ করে যাবেন বলে আমার বিশ্বাস।

কিন্তু ভেবে খারাপ লাগছে যে, সামনে শার্লের সঙ্গে আর ঘনিষ্ঠভাবে কাজ করতে পারবো না। তবে মেটা নির্মাণে সে যেভাবে ভূমিকা রেখেছে তাতে আমি তার কাছে কৃতজ্ঞ। সে আমার জন্যে, আমাদের কর্মী ও বিশ্বের জন্যে অনেককিছু করেছে। আর এটা আমাদেরকে সামনে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

About

Popular Links