Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেসবুকে হঠাৎ কম দেখাচ্ছে ফলোয়ার সংখ্যা, কমেছে জাকারবার্গেরও

বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনকভাবে ব্যবহারকারীদের ফলোয়ার সংখ্যা কম দেখালেও বাংলাদেশে বুধবার সকাল থেকে বিষয়টি নজরে আসে

আপডেট : ১২ অক্টোবর ২০২২, ০২:২৭ পিএম

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হঠাৎ করেই ফলোয়ার সংখ্যা কম দেখাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনকভাবে ব্যবহারকারীদের ফলোয়ার সংখ্যা কম দেখালেও বাংলাদেশে বুধবার (১২ অক্টোরর) সকাল থেকে বিষয়টি নজরে আসে।

তবে বাংলাদেশে যাদের আইডি প্রফেশনাল মুডে আছে তাদের অনেককেই এ সমস্যায় পড়তে হয়নি বলে জানা যায়নি।

অনেকেই ফেসবুক ফলোয়ার কমে যাওয়ার এই সমস্যাকে ফেসবুক প্ল্যাটফর্মের একটি বাগ বলে সন্দেহ করছেন।

এদিকে এই সমস্যায় পড়েছেন স্বয়ং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও। তার ফলোয়ারের সংখ্যাও প্রায় ১০০ মিলিয়ন থেকে কমে রাতারাতি মাত্র ৯ হাজার ৯৯৩ হয়েছে।

এর আগে, গত ৬ অক্টোবর মার্কিন গণমাধ্যম নিউজউইরে এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের একাধিক বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

তবে এ বিষয়ে এখনও পর্যন্ত ফেসবুকের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে, এ বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই আপডেটের কারণেও এমনটা হতে বলে অনেকই মনে করেন।

About

Popular Links