Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৮ বছরের কম বয়সীদের লাইভ স্ট্রিমিং বাতিল করলো টিকটক

নভেম্বর মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে

আপডেট : ২০ অক্টোবর ২০২২, ০৯:১৫ পিএম

১৮ বছেরের কম বয়সীরা জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম টিকটকে লাইভ করতে পারবে না। আগামী নভেম্বর মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদসংস্থা বিবিসি।  

আগে টিকটকে লাইভ করার জন্য ন্যূনতম বয়স ছিল ১৬ বছর। আগামী মাস থেকে তা ১৮ হবে।

সম্প্রতি এক জরিপের ভিত্তিতে বিবিসি জানায়— সিরিয়ার শরণার্থী আশ্রয় শিবির থেকে অসংখ্য শিশু লাইভের মাধ্যমে অর্থ সাহায্য নিচ্ছে। কেউ কেউ ঘণ্টায় হাজার ডলার করে উপার্জনও করছে। কিন্তু তা উত্তোলনের সময় টিকটক ৭০% পর্যন্ত কেটে নিচ্ছে।

এরপর টিকটক জানায়, ভবিষ্যতে শুধু প্রাপ্তবয়স্করা ভার্চুয়াল গিফট অথবা মনিটাইজেশন ফিচার ব্যবহার করতে পারবে। তাই আগামী মাস থেকে শুধু প্রাপ্তবয়স্করা লাইভ স্ট্রিমিং করতে পারবে।

তবে টিকটক কীভাবে বয়সের সীমাবদ্ধতাকে কার্যকর করবে তা এখনও জানা যায়নি।

বিবিসি জানায়, গত পাঁচ মাসে তারা পর্যবেক্ষণ করে দেখেছে উত্তর-পশ্চিম সিরিয়া থেকে অন্তত তিনশ অ্যাকাউন্ট থেকে লাইভ স্ট্রিমিং চলছে। টিকটকের আইন অনুযায়ী, কেউ সরাসরি গিফটের জন্য আবেদন করতে পারবেন না। এবিষয়ে বিবিসি’র পক্ষ থেকে এমন তিরিশটি অ্যাকাউন্টের বিরুদ্ধে ইন-অ্যাপ সিস্টেমের মাধ্যমে অভিযোগ করলে টিকটকের পক্ষ থেকে জানানো হয়, এখানে কোনো ভায়োলেশন হচ্ছে না। পরে বিবিসি সরাসরি টিকটকের সঙ্গে যোগাযোগ করলে টিকটক কর্তৃপক্ষ অ্যাকাউন্টগুলো বাতিল করে।

About

Popular Links