Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

টুইটারে ব্লু টিক রাখতে গেলে মাসে খরচ হবে ৮ ডলার

এর আগে অবশ্য ‘টুইটার ব্লু’ সেবার খরচ ১৯ ডলার ৯৯ সেন্টে নেওয়ার পরিকল্পনার কথা শোনা গিয়েছিল

আপডেট : ০২ নভেম্বর ২০২২, ০৩:২১ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা বুঝে নেওয়ার পর থেকেই এখানে একের পর এক পরিবর্তন আনছেন ইলন মাস্ক। সেই ধারাবাহিকতায় এবার মাইক্রো ব্লগিং সাইটটিতে ভেরিফাইড প্রোফাইলে ব্লু টিকের ব্যাপারেও পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছেন টুইটারের সিইও।

এতদিন টুইটারে ভেরিফাইড প্রোফাইলের ব্যবহারকারীদের ব্লু টিকের জন্য কোনো অর্থ গুণতে হতো না। কিন্তু মঙ্গলবার (১ ননভেম্বর) টুইটারে ইলন মাস্ক জানিয়েছেন, এবার প্রোফাইল ভেরিফাই করার জন্য মাসে ৮ ডলার দিতে হবে টুইটার ব্যবহারকারীদের।

তবে ব্লু টিকের জন্য অতিরিক্ত অর্থ ব্যয়  হতাশ হওয়ার কিছু নেই। কারণ এর জন্য আলাদা বাড়তি সুবিধাও পাওয়া যাবে।

মাস্ক জানান, ব্লু টিকের জন্য অতিরিক্ত অর্থ খরচ করলে বেশি দৈর্ঘ্যের ভিডিও প্রকাশ করা যাবে। অডিও ক্লিপের জন্যও বাড়তি সুবিধা থাকবে। পাশাপাশি ব্লু টিক ভোক্তাদের কম বিজ্ঞাপন দেখতে হবে। রিপ্লাই এবং মেনশন বা সার্চের জন্য এই প্রোফাইলগুলিকে অতিরিক্ত সুবিধা দেওয়া হবে।

তবে যতই বাড়তি সুবিধা দেওয়া হোক না কেন, ব্যবহারকারীরা নতুন এই সিদ্ধান্তের বিপক্ষে। এ নিয়ে পরিচাণিত একটি সমীক্ষায় দেখা যায়, ৮০% টুইটার ব্যবহারকারী নতুন এই নিয়ম মানতে চান না। ব্লু টিকের জন্য তারা অতিরিক্ত অর্থ খরচ করতে অনিচ্ছুক। অন্যদিকে, ১০% টুইটার ব্যবহারকারী ব্লু টিকের জন্য অর্থ খরচে রাজি, তবে তা ৫ ডলারের বেশি না।

তবে অভিযোগকারীরা যতই অভিযোগ কর‍ুক না কেন, ভেরিফাইড প্রোফাইলের ব্লু টিকের মাসিক খরচ ৮ ডলারই বলবৎ থাকবে বলে জানিয়ে দিয়েছেন টুইটারের সিইও মাস্ক।

যে পদ্ধতিতে প্রোফাইল ভেরিফাই করা হয়, তা ভালো নয়। বরং সবাইকে আরও ক্ষমতা দেওয়া উচিত বলেও অভিমত মাস্কের। এর আগে অবশ্য “টুইটার ব্লু” সেবার খরচ ১৯ ডলার ৯৯ সেন্টে নেওয়ার পরিকল্পনার কথা শোনা গিয়েছিল।

About

Popular Links