Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

অ্যাপলের বিরুদ্ধে একাট্টা স্পটিফাইসহ বেশ কয়েকটি অ্যাপ

ইলন মাস্ক তো অ্যাপলকে দেখে নেওয়ারই হুঁশিয়ারি দিয়েছেন রীতিমতো

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১০:০৮ পিএম

অ্যাপল স্টোরের নীতি নিয়ে অসন্তুষ্ট বেশ কয়েকটি প্রথম সারির অ্যাপ ডেভলপার কোম্পানি। অ্যাপ ডেভলপারদের কাছ থেকে অর্থ নেওয়া এবং অ্যাপ থেকেই সরাসরি সেবা কেনার (ইন-অ্যপ পারচেজ) অনুমতি না দেওয়া নিয়ে আইনি লড়াইয়ে নেমেছে মার্কিন ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ও সফটওয়্যার প্রকাশক “এপিক গেমস”। এমনকি অ্যাপলের সঙ্গে “যুদ্ধে নামার হুমকি” দিয়েছেন টেসলা সিইও ইলন মাস্ক।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনে অভিযোগ

ইতোমধ্যে মিউজিক প্ল্যাটফর্ম স্পটিফাইসহ আরও নয়টি কোম্পানি ইউরোপীয় ইউনিয়ন কমিশনে একটি চিঠি লিখেছে। যেখানে তারা অ্যাপলকে একটি ক্ষতিকর কোম্পানি হিসেবে অভিহিত করেছে। ওই চিঠিতে বেসক্যাম্প, ডিজার, প্রোটন, শিবস্টেড, স্পটিফাই, ইউরোপিয়ান পাবলিশার্স কাউন্সিল (ইপিসি), ফ্রান্স ডিজিটাল এবং নিউজ মিডিয়া ইউরোপের প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) স্বাক্ষর করেছেন।

চিঠিতে ইইউ কমিশনের প্রেসিডেন্ট মারগ্রেতে ভেস্টাগারের উদ্দেশে কোম্পানিগুলো বলেছে, “অ্যাপল বছরের পর বছর ধরে আমাদের ওপর অন্যায্য বিধিনিষেধ আরোপ করে আসছে। এই নিষেধাজ্ঞাগুলো আমাদের উন্নতি বাধাগ্রস্ত করছে, যা ইউরোপের গ্রাহকদেরও ক্ষতি করছে। অ্যাপলের বিধিনিষেধের মধ্যে রয়েছে, অ্যাপ স্টোরকে অ্যাপলের মালিকানাধীন পেমেন্ট সিস্টেমের সঙ্গে সংযুক্ত করা, অ্যাপ ডেভলপারদের জন্য অতিরিক্ত কমিশন এবং নিজস্ব ব্যবহারকারীদের তথ্য অ্যাক্সেসে সীমাবদ্ধতা। যা আমাদের গ্রাহকদের সঙ্গে অবাধ যোগাযোগে বাধা দেয়।” 

কোম্পানিগুলো আরও অভিযোগ করেছে যে, অ্যাপল এমন বিধিনিষেধ আরোপ করে একচেটিয়াভাবে লাভবান হচ্ছে।

চিঠিতে আরও বলা হয়, “অ্যাপল তার মোবাইল ইকো-সিস্টেমে একচেটিয়া অবস্থানের মাধ্যমে লাভবান হচ্ছে এবং অ্যাপ ডেভলপারদের কাছে অত্যধিক কমিশন নিচ্ছে। কারণ, ইউরোপীয় ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য অ্যাপল স্টোর ছাড়া অন্য কোনো বিকল্প নেই।”

সংস্থাগুলো “অ্যাপলের আপত্তিকর আচরণ” বন্ধ করতে “জরুরি” পদক্ষেপ নিতে ইইউকে আহ্বান জানিয়েছে।

About

Popular Links